BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পাশে লুকিয়ে অন্য কেউ, আপনি জানছেনও না!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 22, 2016 5:15 pm|    Updated: May 22, 2016 5:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিপুলা এ পৃথিবীর কতটুকু জানেন?
প্রশ্নটার উত্তর দেওয়া বেশ কঠিন। আমার-আপনার মতো সাধারণ মানুষের পক্ষে তো বটেই! এমনকী, বিজ্ঞানীদের পক্ষেও!
তাঁরাই তো রীতিমতো মাথা-টাথা চুলকে বলছেন, এই পৃথিবীতে রয়েছে পাক্কা ৩ ট্রিলিয়ন প্রজাতি। তার এক শতাংশের মধ্যে স্রেফ ১০০০টি প্রজাতিকে আমরা শনাক্ত করে উঠতে পেরেছি। বাকিরা রয়েছে এই পৃথিবীতেই। কখনও আমাদের নাগালের বাইরে, কখনও আমাদের পাশেই। কিন্তু, আছে যে, তা আমরা টেরই পাচ্ছি না।
সম্প্রতি এই তথ্যটি প্রকাশ করে সবাইকে চমকে দিয়েছেন ইন্ডিয়ানা ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। তাঁরা সম্প্রতি এই পৃথিবীতে মোট কত প্রজাতি আছে, তার একটা তালিকা তৈরি করার কাজে হাত দিয়েছেন। এবং, বেশ ভাল মতোই হাড়ে হাড়ে বুঝতে পেরেছেন, কাজটা মোটেও সহজ নয়।
কেন না, এই পৃথিবী মোট কত প্রজাতির বাস, তার সঠিক হিসেব বের করতে গেলে মাইক্রোবায়াল বা জীবাণু, পশু এবং উদ্ভিদ- পুরোটাই ধরতে হয়। এখন মুশকিল হল, পশু এবং উদ্ভিদ জগতের পুরোটাও আমরা জানি না। মাঝে মাঝেই নতুন প্রজাতির পশু এবং উদ্ভিদের খোঁজ মেলে। এবার যদি তার সঙ্গে যুক্ত হয় জীবাণুরা, তবে সমস্যাটা সত্যিই গুরুতর। কেন না, তাদের তো খালি চোখে দেখাই যায় না।
যাই হোক, ইন্ডিয়ানা ইউনিভার্সিটির বিজ্ঞানীরা আপাতত খুঁজে পেয়েছেন ৫.৬ মিলিয়ন প্রজাতিকে। অ্যান্টার্কটিকা ছাড়া জল-স্থল মিলিয়ে ৩৫,০০০ জায়গায় সমীক্ষা চালিয়ে এই তালিকা প্রকাশ করা সম্ভব হয়েছে। মাইক্রোস্কোপিক আর নন-মাইক্রোস্কোপিক- দুই শ্রেণিই এই তালিকার অন্তর্ভুক্ত।
ভাবাচ্ছে শুধু বাকিটা! যাদের এখনও শনাক্ত করা যায়নি।
কে জানে, আমার-আপনার পাশে লুকিয়ে রয়েছে যারা, তারা কেমন হবে!

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement