১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার প্রভাব! ফরসা থেকে কালো হলেন আক্রান্ত দুই চিকিৎসক

Published by: Soumya Mukherjee |    Posted: April 21, 2020 9:09 pm|    Updated: April 21, 2020 9:09 pm

An Images

সুস্থ হয়ে ওঠা এক চিকিৎসক

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের ইউহান থেকে আজ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এই শতাব্দীর সব থেকে বড় মহামারির কবলে পড়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে দেড় লক্ষের বেশি মানুষের। আর প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। এর সংক্রমণ থেকে বাঁচতে লকডাউন জারি করা হয়েছে বিশ্বের বেশিরভাগ দেশে। প্রতিষেধক আবিষ্কার না হওয়া পর্যন্ত ঘরবন্দি থাকাই একমাত্র উপায় বলে পরামর্শ দিচ্ছেন বিশ্বখ্যাত চিকিৎসকরা। এর মধ্যে চাঞ্চল্যকর একটি তথ্য সামনে আসতেই আতঙ্কের পারদ আরও উর্দ্ধমুখী হয়েছে। জানা গিয়েছে, করোনার প্রভাবে ফরসা থেকে কালো হয়ে গিয়েছেন চিনের দুই চিকিৎসক। আর এরপরই তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে বিশ্বজুড়ে।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ওই দুই চিকিৎসকের নাম হল ই ফান ও হু ওয়েংফিং। করোনা ভাইরাসের সর্ম্পকে গোটা বিশ্বকে প্রথম যিনি সতর্ক করেছিলেন সেই চিকিৎসক লি ওয়েনলিয়াং (Li Wenliang)-এর সহকর্মী ছিলেন তাঁরা। গত জানুয়ারি মাসে ইউহানের কেন্দ্রীয় হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা করতে গিয়ে এই মারণ ভাইরাসের প্রকোপে পড়েন তাঁরা। তারপর ক্রমেই শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে তাঁদের। একসময়ে অবস্থা এতটাই খারাপ হয়ে গিয়েছিল যে বাঁচার কোনও আশা ছিল না। যদিও শেষ পর্যন্ত চিকিৎসকদের হাতযশ এবং নিজেদের রোগ প্রতিরোধ ক্ষমতার জোরে করোনাকে কুপোকাত করে জয়ী হন তাঁরা।

[আরও পড়ুন: আরবের মহিলাদের সম্পর্কে কটূক্তির জের, বিজেপি সাংসদকে তোপ আমিরশাহীর রাজকন্যার ]

কিন্তু, এর ফাঁকেই বদলে যায় তাঁদের শরীরের রং। আগে ফরসা থাকলেও সুস্থ হওয়ার পর কুচকুচে কালো হয়ে যান তাঁরা। এপ্রসঙ্গে তাঁদের সুস্থ করে তোলা চিকিৎসকরা জানান, হরমোনের ভারসাম্যহীনতার কারণেই অস্বাভাবিক এই পরিবর্তন ঘটেছে। করোনা থেকে মুক্তি পেতে গিয়ে তাঁরা যে ওষুধ খেয়েছেন তাতে লিভার অকেজো হয়ে গেছে। আর তার জেরেই ঘটেছে এই ঘটনা।

[আরও পড়ুন: করোনা আবহেও সন্ত্রাসে মদত! ৩,৮০০ জঙ্গির উপর নজরদারি বন্ধ করল পাকিস্তান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement