BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ট্রাম্পের নয়া নীতির জেরে মার্কিন ভিসা পেল না দুই কাশ্মীরি যুবক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 1, 2017 11:00 am|    Updated: February 1, 2017 11:00 am

two kashmiri athletes denied visa by america

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রেসিডেন্টের চেয়ারে বসেই আমেরিকার অভিবাসন নীতিতে বড়সড় পরিবর্তন করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। ইরাক, ইরান, ইয়েমেন-সহ বিশ্বের সাতটি দেশের নাগরিকদের আমেরিকায় প্রবেশের ওপর জারি করা হয় নিষেধাজ্ঞা। কিন্তু ভারত সেই তালিকায় না থাকলেও নতুন নিয়মের দোহাই দিয়ে দুই কাশ্মীরি যুবককে আমেরিকার ভিসা দিল না মার্কিন দূতাবাস। আগামী ২৫ ফেব্রুয়ারি নিউ ইয়র্কে ওয়ার্ল্ড স্নো-শু প্রতিযোগিতায় অংশ নেওয়ার কথা ছিল তনবীর হুসেইন এবং আবিদ খান নামে ওই দুই যুবকের। কিন্তু সেটাও এখন বিশ বাঁও জলে। ওই দুই যুবকের মতে, প্রেসিডেন্ট ট্রাম্পের নতুন বিদেশ নীতির কারণেই ভিসা পাননি তাঁরা।

কয়েকদিন আগেই ট্রাম্প প্রশাসন জানিয়েছিল, জাতীয় নিরাপত্তার স্বার্থে ৯০ দিন পর্যন্ত ইরাক, সিরিয়া, লিবিয়া, ইরান, সোমালিয়া, সুদান এবং ইয়েমেনের মতো মুসলিম রাষ্ট্রগুলি থেকে কাউকে আমেরিকায় প্রবেশের অনুমতি দেওয়া হবে না। ভারত সেই তালিকায় না থাকলেও পাকিস্তান এবং সন্ত্রাসবাদে মদতদাতা আরও বেশ কিছু রাষ্ট্রের ওই তালিকায় ঢোকার সম্ভাবনা ছিল। কিন্তু ভারতের ক্ষেত্রেও এই ধরণের ঘটনা ঘটায় হতবাক অনেকেই।

হুসেইন এবং আবিদকে নিউইয়র্কের সারানাক লেকে অনুষ্ঠিত প্রতিযোগিতায় অংশ নিতে আমন্ত্রণ জানায় ওয়ার্ল্ড স্নো-শু ফেডারেশন। এরপরেই মার্কিন দূতাবাসে ভিসার জন্য আবেদন করেন ওই দুই যুবক। কিন্তু ছ’মিনিটের ইন্টারভিউয়ের পরই হুসেইনের আবেদনপত্র বাতিল করে দেয় মার্কিন দূতাবাস। এক সাক্ষাৎকারে হুসেইন জানায়, ‘আমার সমস্ত নথিপত্র ঠিক ছিল। কিন্তু যিনি আমার ইন্টারভিউ নেন, তিনি বলেন আমেরিকার নতুন নিয়মবিধির জন্য ভিসা দেওয়া সম্ভব নয়। কিন্তু নতুন নিয়মবিধি কী সেটা অবশ্য বলা হয়নি আমাকে।’

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে