BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ইজরায়েলের পাশে থাকলেও পৃথক প্যালেস্তাইন রাষ্ট্র গঠনের পক্ষে সওয়াল বাইডেনের

Published by: Monishankar Choudhury |    Posted: May 22, 2021 9:13 am|    Updated: May 23, 2021 1:55 pm

Two-state solution is only answer: Biden on Israel-Palestine clash | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় এগারো দিন ধরে চলা তুমুল লড়াই শেষে যুদ্ধবিরতি ঘোষণা করেছে ইজরায়েল (Israel) ও প্যালেস্তাইনের জঙ্গি সংগঠন হামাস। শুক্রবার থেকে শান্তি ফিরেছে যুদ্ধজর্জর এলাকাগুলিতে। এহেন পরিস্থিতিতে প্রায় ধ্বংসস্তূপে পরিণত গাজার পুনর্নির্মাণে সাহায্য করার আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি আরও জানিয়েছেন, এই সমস্যার একমাত্র সমাধান হচ্ছে ইজরায়েলের পাশাপাশি স্বাধীন প্যালেস্তাইন রাষ্ট্র গঠন করা।

[আরও পড়ুন: রাজনৈতিক টানাপোড়েনে সংসদ ভঙ্গ করলেন রাষ্ট্রপতি, ফের নির্বাচন নেপালে]

হোয়াইট হাউস থেকে এক বিবৃতিতে বাইডেন বলেছেন, “ইজরায়েলের প্রতি আমার দায়বদ্ধতায় কোনও পরিবর্তন আসেনি। কিন্তু আমার মনে হয় দু’টি পৃথক রাষ্ট্র (ইজরায়েল ও প্যালেস্তাইন) গঠনই এই সমস্যা সমাধানের একমাত্র পথ। আমি মনে করি সুরক্ষিত ও শান্তিপূর্ণ ভাবে থাকার অধিকার ইজরায়েল এবং প্যালেস্তাইন দু’দেশের নাগরিকদেরই রয়েছে। আমরা গাজ়ায় শান্তি ফেরাতে নীরবে কূটনীতি চালিয়ে যাব।” এছাড়া, গোটা শান্তি প্রক্রিয়ায় ইজরায়েলের অন্তর্বর্তিকালীন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ভূমিকার ভূয়সী প্রশংসা করেছেন বাইডেন।

গত ১০ মে জেরুজালেমের আল আকসা মসজিদে সংঘাত থেকেই ইজরায়েল এবং হামাসের মধ্যে সংঘর্ষের সূত্রপাত হয়। ইজরায়েলী শহর লক্ষ্য করে রকেট হামলা চালাতে শুরু করে হামাস। যার অধিকাংশই প্রতিহত করে করে দেয় ইজরায়েলের ‘আয়রন ডোম’। এরপর পালটা বিমান হানা চালিয়ে গাজায় হামাসের জঙ্গিঘাঁটি, গোপন সুড়ঙ্গ গুঁড়িয়ে দেয় ইহুদি দেশটি। এই লড়াইয়ে প্যালেস্তাইনের দুশোরও বেশি নাগরিক প্রাণ হারান। নিহত হন ইজরয়েলের ১২ জন। তারপর গাজ়া ভূখণ্ডে আপাতত শান্তি ফেরায় স্বস্তিতে গোটা বিশ্ব। কাল মাঝ রাত থেকেই গাজ়ায় উৎসবের চেহারা। গাড়ির হর্ন বাজিয়ে এই সংঘর্ষবিরতিকে স্বাগত জানিয়েছেন স্থানীয় লোকজন। কেউ আবার মেতেছেন গান-বাজনায়। প্যালেস্তাইনের পতাকা হাতেও উল্লাস করতে দেখা গিয়েছে অনেককে। ফলে শান্তি বজায় রাখতে এবার জেরুজালেম নিয়ে দুই গোষ্ঠীর মধ্যে সংঘাতে ইতি টানার কথাও বলেছেন বাইডেন।

[আরও পড়ুন: ১১ দিনের রক্তক্ষয়ী লড়াইয়ের পর যুদ্ধবিরতি ঘোষণা করল ইজরায়েল ও হামাস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement