২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ট্রাম্পের সঙ্গে সংঘাত, ইস্তফা দিলেন ‘ম্যাড ডগ’ ম্যাটিস

Published by: Monishankar Choudhury |    Posted: December 21, 2018 9:36 am|    Updated: December 21, 2018 9:36 am

U.S. defense chief Jim Mattis quits

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন প্রতিরক্ষা সচিবের পদ থেকে ইস্তফা দিলেন ‘ম্যাড ডগ’ জিম ম্যাটিস। সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সংঘাত বাধে তাঁর। যার জেরেই এই সিদ্ধান্ত নিয়েছেন ম্যাটিস বলে খবর। 

[অসুস্থ খুদেদের ‘জাদু কি ঝাপ্পি’ দিলেন সান্তা ওবামা]

বুধবার, সিরিয়ায় আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের উপর জয় ঘোষণা করেন ট্রাম্প। তারপরই মার্কিন প্রেসিডেন্ট বলেন, এবার ঘরে ফেরার পালা। মার্কিন সৈনিকদের ওই দেশ থেকে ফিরিয়ে আনা হবে। তারপরই বৃহস্পতিবার জানা গিয়েছে, এই সিদ্ধান্তেই প্রবল ক্ষুব্ধ ম্যাটিস। তাঁর অভিযোগ, যুদ্ধক্ষেত্রে সহযোগীদের একা ফেলে প্রস্থান করেছেন ট্রাম্প। তিনি আরও অভিযোগ করেন, ট্রাম্পের ভুল সিদ্ধান্তে বিদেশে ধাক্কা খাচ্ছে আমেরিকার প্রভাব। আগ্রাসী মনোভাবের জন্য ‘ম্যাড ডগ’ হিসেবে পরিচিত ম্যাটিস মার্কিন সেনার উচ্চপদে কর্মরত ছিলেন। তাই সৈন্য সঞ্চালনা ও যুদ্ধনীতি নিয়ে বরাবরই ‘ব্যবসায়ী’ ট্রাম্পের সঙ্গে সংঘাত বেধেছে তাঁর। এদিকে ট্রাম্প জানিয়েছেন, খুব শিগগিরই কাউকে ম্যাটিসের জায়গায় নিয়োগ করা হবে।                

উল্লেখ্য, সিরিয়ায় ইসলামিক স্টেটের বিরুদ্ধে আন্তর্জাতিক যৌথবাহিনীতে রয়েছে প্রায় ২ হাজার মার্কিন সেনা। শুধু আইএস নয়, আসাদপন্থী মিলিশিয়াদের সঙ্গেও লড়াই হয়েছে মার্কিন ফৌজের। একের পর এক মার্কিন বোমারু বিমান ও ক্রুজ মিসাইল হামলায় গুঁড়িয়ে গিয়েছে অধিকাংশ জঙ্গিঘাঁটি। সিরিয়ায় আইএস-এর গড় রাকা ও ইদলিব শহরও প্রায় বিধ্বস্ত। সব মিলিয়ে এই মুহূর্তে জমি খুইয়ে বেকায়দায় সন্ত্রাসবাদী সংগঠনটি। তবে বিশেষজ্ঞদের মতে শক্তিক্ষয় হলেও এখনও যথেষ্ট প্রভাবশালী আইএস। পেন্টাগন সুত্রে খবর, উত্তর-পূর্ব সিরিয়ার অধিকাংশই আইএস-এর দখল থেকে মুক্ত করেছে মার্কিন বাহিনী। তবে ছড়িয়ে ছিটিয়ে এখনও মজুত রয়েছে জঙ্গিদের বেশ কয়েকটি দল। তাই ওই দেশ থেকে মার্কিন সেনাদের ফিরিয়ে আনা হবে। তবে কবে থেকে এই প্রক্রিয়া শুরু হবে, তা নিয়ে নিরাপত্তাজনিত কারণে বিস্তারিত জানায়নি মার্কিন প্রশাসন।

এদিকে আকস্মিকভাবে সিরিয়া থেকে আমেরিকার সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত তৈরি করেছে নয়া সমীকরণ। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে আমেরিকার প্রস্থানে সিরিয়ায় আরও প্রভাবশালী হয়ে উঠবে রাশিয়া ও ইরান। আরও প্রভাবশালী হয়ে উঠবেন সিরিয়ান প্রেসিডেন্ট বাশার-আল-আসাদ। মার্কিন সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া জানিয়ে ইজরায়েলও। সীমান্তের কাছেই রুশ সেনার উপস্থিতিতে অশনি সংকেত দেখছে তেল আভিভ। প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু সাফ জানিয়েছেন, যে কোনও পরিস্থিতিতে নিজেকে রক্ষা করবে ইজরায়েল। সব মিলিয়ে এই মুহূর্তে সিরিয়া নিয়ে তুঙ্গে জল্পনা।       

[সংস্কারে মার্কিন জ্ঞানদান বরদাস্ত নয়, ফের হুঁশিয়ারি চিনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে