২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কোভিশিল্ড নিলে আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না ভারতীয়দের, নিয়ম শিথিল করল ব্রিটেন

Published by: Sucheta Sengupta |    Posted: October 8, 2021 9:23 am|    Updated: October 8, 2021 9:30 am

UK recognises Indian vaccine certificate, no quarantine for Covishield-vaccinated travellers | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের চাপে কোয়ারেন্টাইন (Quaratine) নিয়ম শিথিল করল ব্রিটেন। করোনা টিকা (Corona vaccine) কোভিশিল্ডের জোড়া ডোজ নিয়ে ইংল্যান্ডে যাওয়া ভারতীয়দের আর নিভৃতবাসে থাকতে হবে না। এমনই জানিয়ে দিলেন ভারতে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত এলেক্স অ্যালিস (Alex Ellis)। ১১ অক্টোবর অর্থাৎ আগামী সপ্তাহ থেকেই এই নিয়ম চালু হয়ে যাচ্ছে। কোয়ারেন্টাইন নিয়ে কেন্দ্রের চাপের পর দু’দেশের মধ্যে কূটনৈতিক সুসম্পর্ক বজায় রাখতে এই নিয়ম শিথিল করল ব্রিটেন (UK), মত ওয়াকিবহাল মহলের। ব্রিটেনের নতুন ঘোষণা ভারতের বড় জয় বলেই মনে করা হচ্ছে।

করোনা টিকা কোভিশিল্ডকে WHO মান্যতা দিলেও ব্রিটেন-সহ ইউরোপের বেশ কয়েকটি দেশে ভারতীয়দের প্রবেশের পর কোয়ারেন্টাইনের কড়াকড়ি জারি হয়েছিল। এমনকী টিকা জোড়া ডোজ থাকলেও, ইংল্যান্ডে নামার পর নির্দিষ্ট সময় পর্যন্ত কোয়ারেন্টাইনে থাকতে হবে। পালটা কেন্দ্রও ব্রিটিশ খেলোয়াড়-সহ অন্যান্যদের ১০ দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকার ব্যাপারে কড়া নিয়ম জারি করে। ফলে উভয়েই একে অপরের উপর চাপ বাড়িয়েছে।

Airport-sanitized

[আরও পড়ুন: তালিবানকে স্বীকৃতি দেওয়ার ইঙ্গিত! জেহাদিদের বৈঠকে আহ্বান জানাচ্ছে রাশিয়া]

গত ৪ অক্টোবর থেকে ভারত এই নিয়ম কঠোরভাবে বাস্তবায়িত করে। তার কয়েকদিনের মধ্যেই কোয়ারেন্টাইন নিয়মে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেয় ব্রিটেন। বৃহস্পতিবার ব্রিটিশ রাষ্ট্রদূত এলেক্স অ্যালিস টুইটবার্তায় জানান, কোভিশিল্ড অথবা ব্রিটেনের অনুমোদিত অন্য যে কোনও টিকা নিয়ে যে ভারতীয়রা ব্রিটেন যাচ্ছেন, তাঁদের আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না। বিমানবন্দরে নামার পর টিকাকরণের সার্টিফিকেট দেখালেই হবে। ১১ অক্টোবর ভোর থেকেই এই নিয়ম কার্যকর হবে।

[আরও পড়ুন: ভোররাতে জোরাল ভূমিকম্প দক্ষিণ পাকিস্তানে, ৬ শিশু-সহ মৃত্যু অন্তত ২০ জনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে