Advertisement
Advertisement
Indian spices

আমেরিকার পর ব্রিটেন, ‘বিষাক্ত’ ভারতীয় মশলার বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ সুনাক প্রশাসনের

ভারতীয় মশলা নিষিদ্ধ হয়েছে সিঙ্গাপুর, হংকংয়ে।

UK to take stern measures against Indian spices

প্রতীকী ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:May 16, 2024 7:44 pm
  • Updated:May 16, 2024 7:44 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিপজ্জনক মাত্রায় কীটনাশক রয়েছে ভারতে তৈরি হওয়া মশলায়! এই অভিযোগে গত কয়েকদিনে ভারতীয় মশলা নিষিদ্ধ করেছে সিঙ্গাপুর, হংকংয়ের মতো দেশগুলো। ভারতীয় মশলা নিয়ে বাড়তি সতর্কতার পথে হেঁটেছে আমেরিকা। এহেন পরিস্থিতিতে ভারতীয় মশলা নিয়ে নতুন কড়াকড়ি চালু করল ব্রিটেন (Britain)।

ব্রিটেনের ফুড স্ট্যান্ডার্ডসের তরফে জানানো হয়, “বাজারে যেসমস্ত ভারতীয় মশলা বিক্রি হচ্ছে, সেগুলোর দিকে কড়া নজর রাখা হচ্ছে। কারণ ভারতীয় মশলাতে (Indian Spices) মাত্রাতিরিক্ত ইথিলিন অক্সাইড ব্যবহারের অভিযোগ উঠেছে। কিন্তু ব্রিটেনে ইথিলিন অক্সাইডের ব্যবহার নিষিদ্ধ। যদি কোনও খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা দেখা যায়, তাহলে ওই খাদ্য প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। দেশের মানুষকে রক্ষা করতেই এই সিদ্ধান্ত।” যদিও ঠিক কী ব্যবস্থা নেওয়া হতে পারে, সেই নিয়ে বিস্তারিত জানায়নি ব্রিটিশ সংস্থা।

Advertisement

[আরও পড়ুন: সংবাদমাধ্যমের আহ্বানে মুখোমুখি বিতর্কে রাজি বাইডেন ও ট্রাম্প, কবে হবে জোড়া বাকযুদ্ধ?

উল্লেখ্য, ভারতীয় মশলা নিয়ে মাসখানেক ধরেই চলছে বিতর্ক। ভারতের মশলা প্রস্তুতকারক সংস্থা এভারেস্টের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ আনে সিঙ্গাপুর সরকার। সংস্থার জনপ্রিয় ফিস কারি মশলায় বিপজ্জনক মাত্রায় কীটনাশক মেশানো হচ্ছে বলে দাবি করা হয়। খাদ্য তালিকা থেকে মশলা (Indian Spices) বাতিলও করে সিঙ্গাপুর সরকার। ‘বিষ’ মশলা আমদানি বন্ধ করে তারা। এই অভিযোগ পাওয়ার পরে আমেরিকা, নিউজিল্যান্ডের মতো দেশগুলোও ভারতীয় মশলায় আলাদা করে নজরদারি শুরু করে।

Advertisement

বিশ্বজুড়ে অভিযোগ পাওয়ার পরে নড়েচড়ে বসে ভার‍তও। মশলায় ‘বিষ’ ব্যবহার করা হচ্ছে কিনা তা যাচাই করতে এবার আরও নিখুঁত এক পদ্ধতি ব্যবহার করা হবে বলে সিদ্ধান্ত নেয় ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথোরিটি অফ ইন্ডিয়া’। ভারত থেকে অন্য দেশে পাঠানো মশলা, বাইরে থেকে আনা মশলা এবং দেশে ব্যবহারের জন্য যে মশলা তৈরি হয়, সবই যাচাই করে দেখা হবে। বাদ যাবে না প্যাকেটজাত মশলাও। ইতিমধ্যেই দেড় হাজার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

[আরও পড়ুন: কবি যখন বন্দুকধারী! স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর উপর হামলাকারীর পরিচয় প্রকাশ্যে

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ