BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিপদ উত্তরোত্তর বাড়ছে, মার্কিন নাগরিকদের ইউক্রেন ছাড়ার আরজি বাইডেনের

Published by: Sucheta Sengupta |    Posted: February 11, 2022 10:59 am|    Updated: February 11, 2022 11:01 am

Ukraine crisis: US President Joe Biden warns US citizens in Ukraine amid threat from Russia | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধের ডঙ্কা বেজেছে আগেই। ইউক্রেনের (Ukraine) মাটিতে রুশ, মার্কিন সেনাদের দাপাদাপি। হুঙ্কার ছাড়ছে দু’পক্ষই। নিরাপত্তার স্বার্থে এবার ইউক্রেনে বসবাসকারী মার্কিন (US)নাগরিকদের চরম সতর্কবার্তা দিলেন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। বৃহস্পতিবার রাতে এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে বাইডেন স্পষ্ট বলেন, ”আমেরিকানদের এখনই ইউক্রেন ছেড়ে চলে আসা উচিত।” তাঁর আরও আশঙ্কা, এই মুহূর্তে বিশ্বের অন্যতম স্পর্শকাতর ইস্যু হয়ে দাঁড়িয়েছে ইউক্রেনের পরিস্থিতি। সেখানে যে কোনও সময় যা খুশি ঘটে যেতে পারে। বাইডেনের এই সতর্কবাণীর পর যুদ্ধের আবহ আরও খানিকটা উসকে উঠেছে বলে মনে করছে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একাংশ। এই অবস্থার মাঝেই আবার QUAD বৈঠকে অংশ নিচ্ছে গুরুত্বপূ্র্ণ চার দেশ।

 

[আরও পড়ুন: লাদাখে ভারত-চিন বিবাদে মধ্যস্থতা করার কোনও পরিকল্পনা নেই, সাফ কথা রাশিয়ার]

প্রসঙ্গত, ইউক্রেনকে কেন্দ্র করে আমেরিকা-রাশিয়ার মতো যুযুধান দু’পক্ষ পরস্পরের বিরুদ্ধে অস্ত্রে শান দিতে নেমে পড়েছে। এক্ষেত্রে রাশিয়ার তৎপরতা বেশি। ইতিমধ্যেই ইউক্রেন সীমান্ত মোতায়েন বহু রুশ সেনা। আমেরিকা এখনই সেনা পাঠাবে না বলে জানিয়ে দিয়েছে। তবে পরিস্থিতির দিকে কড়া নজর রেখে চলেছে ওয়াশিংটন। এমনই পরিস্থিতিতে বৃহস্পতিবার এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন বলেন, ”আমরা বিশ্বের অন্যতম বড় সেনবাহিনীর সঙ্গে কাজ করছি। এই মুহূর্তে পরিস্থিতি বেশ কঠিন এবং যে কোনও সময় যা খুশি হতে পারে। তার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। ইউক্রেনে বসবাসকারী মার্কিন নাগরিকদের বলতে চাই, আপনারা এখনও ফিরে আসুন।”

[আরও পড়ুন: সাবধান! ভুয়ো ই-ওয়ালেট অ্যাকাউন্ট খু্‌লতে সোশ্যাল মিডিয়া গ্রুপে OTP কিনছে জালিয়াতরা]

ইউক্রেনের বিপদ নিয়েই কোয়াড বৈঠকে বসছে ভারত, অস্ট্রেলিয়া, জাপান, আমেরিকা। তার আগে চার দেশের বিদেশমন্ত্রীরা নিজেদের মধ্যে বৈঠক সেরে নিয়েছেন। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরের (S Jayshankar) সঙ্গে ইউক্রেন সমস্যা নিয়ে মার্কিন বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন পরামর্শ সেরে নিয়েছেন বলে খবর। এই বৈঠকের পর ভার-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্ক আরও উন্নতির দিকে এগোবে বলে জানাচ্ছেন জয়শংকর। পাশাপাশি, সকলে একযোগে ইউক্রেন সমস্যার সমাধান সম্ভব বলেও আশাপ্রকাশ করেছেন ভারতের বিদেশমন্ত্রী। তবে বাইডেনের সতর্কবার্তায় আশঙ্কার মেঘ আরও ঘন হল, তাতে সন্দেহ নেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে