৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Ukraine-Russia Conflict: ইউক্রেনে রাশিয়ার হামলার পরই তেলের দামে রেকর্ড বৃদ্ধি, অগ্নিমূল্য হতে পারে গ্যাসও

Published by: Subhajit Mandal |    Posted: February 24, 2022 11:26 am|    Updated: February 24, 2022 11:26 am

Ukraine-Russia Conflict: Brent crude oil futures on Thursday crossed $100 per barrel mark | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেন (Ukraine) এবং রাশিয়ার মধ্যে যুদ্ধ বাঁধলে ইউরোপ তথা বিশ্বের অর্থনীতিতে যে এর বিরাট প্রভাব পড়বে, সে আশঙ্কা আগে থেকেই ছিল। হলও তাই। পুতিন (Vladimir Putin) ইউক্রেনে সামরিক অভিযানের সিদ্ধান্ত ঘোষণা করতেই রেকর্ড হারে বেড়ে গেল তেলের দাম।

Ukraine-Russia Conflict: Brent crude oil futures on Thursday crossed $100 per barrel mark

ব্রেন্ট অপরিশোধিত তেলের ব্যারেল প্রতি মূল্য পেরিয়ে গিয়েছে ১০০ ডলার। গত সাত বছরের মধ্যে প্রথমবার ১০০ ডলার পেরল অপরিশোধিত তেলের দাম। এর আগে ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে ১০০ ডলার পেরিয়েছিল অপরিশোধিত তেলের মূল্য। এই মুহূর্তে ব্রেন্ট অপরিশোধিত তেলের (Brent Crude Oil) ব্যারেল প্রতি দাম দাঁড়িয়েছে ১০১.৩৪ ডলার। WTI অপরিশোধিত তেলের দামও বেড়ে হয়েছে ৯৬.৩২ ডলার। এটিও ২০১৪ সালের পর সর্বোচ্চ।

[আরও পড়ুন: ইডির হাতে গ্রেপ্তার হওয়া মন্ত্রীকে বরখাস্ত নয়, মমতার পরামর্শেই সায় উদ্ধব সরকারের]

বলে রাখা ভাল, সৌদি আরবের (Saudi Arabia) পর রাশিয়া হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল রপ্তানিকারক দেশ। ইউরোপের অনেক দেশের গ্যাসের উৎসও রাশিয়া। বিশেষজ্ঞদের ধারণা, তেলের দামের ওপর ইউক্রেন-রাশিয়া সংকটের আরও বড় ধরনের প্রভাব পড়তে পারে। কারণ, রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর পুতিনের দেশের উপর ইউরোপের একাধিক দেশ নিষেধাজ্ঞা জারি করতে পারে। সেটা হলে গোটা ইউরোপজুড়ে তেলের তীব্র সংকট তৈরি হতে পারে। আর শুধু তেল নয়, জ্বালানি গ্যাসের দামেও বিরাট প্রভাব ফেলবে এই যুদ্ধ। ইউরোপের অনেক দেশের গ্যাসের উৎসও রাশিয়া। রাশিয়া থেকেই ইউরোপের (Europe) প্রায় ৩৫ শতাংশ গ্যাস সরবরাহ করা হয়। যার ফলে ইউরোপজুড়ে জ্বালানি গ্যাসেরও সংকট তৈরি হতে পারে।

[আরও পড়ুন: কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা নিয়ে বুথে, লখিমপুরে ফের বিতর্কে সেই অজয় মিশ্র টেনি]

স্বস্তির খবর হল, ইউরোপের বাজারের এই টালামাটাল পরিস্থিতির প্রভাব সরাসরি ভারতের বাজারে নাও পড়তে পারে। তবে, পরোক্ষে এই তেল এবং গ্যাসের মূল্যবৃদ্ধির প্রভাব পড়বেই। ইতিমধ্যেই রাশিয়ার সিদ্ধান্তের প্রভাব সরাসরি পড়েছে ভারতের শেয়ার বাজারে। সাত সকালে রেকর্ড পতন হয়েছে সেনসেক্স এবং নিফটিতে। আগামী দিনে ফের গ্যাস এবং তেলের দাম আকাশছোঁয়া হতে পারে বলেই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে