২৩ অগ্রহায়ণ  ১৪২৬  মঙ্গলবার ১০ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৩ অগ্রহায়ণ  ১৪২৬  মঙ্গলবার ১০ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের আন্তর্জাতিক মঞ্চে মুখ পুড়ল পাকিস্তানের। কাশ্মীর ইস্যুতে হস্তক্ষেপের পাক দাবি উড়িয়ে দিল রাষ্ট্রসংঘ। শিমলা চুক্তির কথা স্মরণ করিয়ে দুই দশকে সংযম দেখানোর আরজি জানিয়েছেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

[আরও পড়ুন: কাশ্মীর নিয়ে পাকিস্তানকে ধমক তালিবানের! পাক ষড়যন্ত্রে জল ঢালল আফগানরা]

গত সোমবার সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে দেয় ভারত। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নিয়ে রাজ্যটিকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে দেওয়া হয়। তারপরই গেল গেল রব তুলে আন্তর্জাতিক মঞ্চে একপ্রকার হত্যে দিয়ে পড়ে পাকিস্তান। কাশ্মীর নিয়ে রাষ্ট্রসংঘের হস্তক্ষেপ দাবি করেন সেখানে নিযুক্ত পাকিস্তানের দূত মালিহা লোধি। তারপরই  রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র এক বিবৃতি দিয়ে জানান, মহাসচিব ১৯৭২ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে হওয়া শিমলা চুক্তির কথা স্মরণ করিয়ে দিয়েছেন। যেখানে বলা আছে, রাষ্ট্রসংঘের নিয়ম মেনে দু’দেশ জম্মু ও কাশ্মীরের অবস্থা নিয়ে শান্তিপূর্ণ উপায়ে সিদ্ধান্ত নেবে।’ তবে পাকিস্তানের দাবি খারিজ করে দিলেও কাশ্মীরের অভ্যন্তরীণ পরিস্থিতি ও নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন গুতেরেস। 

শুধু রাষ্ট্রসংঘই নয়, কাশ্মীর ইস্যুতে ভরতের পাশে দাঁড়িয়েছে সংযুক্ত আরব আমিরশাহী, শ্রীলঙ্কা, মালদ্বীপ-সহ একাধিক দেশ। নিরপেক্ষ থাকলেও ভারতের দিকে ইঙ্গিতে ঝুঁকে রয়েছে আমেরিকা ও রাশিয়া। পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়েছেন আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কারজাই। যথারীতি লাদাখ নিয়ে খানিকটা  হম্বিতম্বি করে আপাতত রণে ভঙ্গ দিয়েছে চিনও। এবার রাষ্ট্রসংঘের মুখ ফিরিয়ে নেওয়ায় কার্যত বিশ্বমঞ্চে কোণঠাসা পাকিস্তান।   

[আরও পড়ুন: কাশ্মীরি শিশুদের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ, ভারতের সমালোচনা নোবেলজয়ী মালালার]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং