১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

লেজার রশ্মি দিয়ে বিমানে হামলার অভিযোগ, চিনের উপর বেজায় চটে আমেরিকা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 5, 2018 7:13 pm|    Updated: May 5, 2018 7:13 pm

US accuses China of attacking its pilots with laser beams

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাদের দুই বিমান চালকের উপরে শুক্রবার শক্তিশালী লেজার দিয়ে হামলা চালিয়েছে চিন। এমনই অভিযোগ তুলে চিনের বিরুদ্ধে সুর চড়িয়েছে পেন্টাগন। জিবুতির উপর দিয়ে আমেরিকার দুটি বিমান যাওয়ার সময়ে তাদের উপরে হামলা চালান হয়েছে। ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে দুটি বিমান। এমনই অভিযোগ আমেরিকার।

পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট প্রেস বিবৃতিতে জানিয়েছেন, শনিবার এই বিষয়ে বেজিংয়ের কাছে সরকারিভাবে অভিযোগ জমা করেছে ওয়াশিংটন। তবে এই ধরনের ঘটনা যে তাদের বিমান চালকদের জন্য যথেষ্ট আশঙ্কার তাও জানিয়েছেন হোয়াইট। যদিও চিনের পক্ষ থেকে এমন অভিযোগ উড়িয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল। বেজিং জানিয়েছে, বিষয়টি নিয়ে তদন্ত চালিয়েছে তারা। কিন্তু এমন কোনও প্রমাণ মেলেনি। জানা গিয়েছে, জিবুতিতে য়ে লেজার ব্যবহার করা হয়েছিল তা ড্যাজলার নামে পরিচিত। যা বহু দূরে থাকা বিমান চালককেও অন্ধ করে দিতে পারে। এই লেজার হামলায় ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ওই দুই বিমান চালকের চোখ। কিছুদিন আগেই মার্কিন প্রশাসন তাদের সমস্ত বিমান চালকদের নির্দেশ দিয়েছিল জিবুতির উপর দিয়ে বিমান নিয়ে যাওয়ার অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে।

পূর্ব আফ্রিকার এডেন উপসাগরে অবস্থিত একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশ জিবুতি। এখানে রয়েছে চিন ও আমেরিকার ঘাঁটি। সাম্প্রতিক কালে ফ্রান্স, ইটালি ও জাপানও অতিসক্রিয় হয়েছে এই অঞ্চলে। এখানে ঘাঁটি তৈরির পরিকল্পনা করছে সৌদি আরবও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে