BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আমেরিকায় কর্মরত ভারতীয়দের জন্য সুখবর, পরিবর্তন নয়  H-1B ভিসায়

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 9, 2018 11:20 am|    Updated: January 9, 2018 11:20 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকায় কর্মরত প্রায় সাড়ে সাত লক্ষ আইটি কর্মীর জন্য সুখবর। H-1B ভিসা নিয়ন্ত্রণে এখনই কোনও পরিবর্তন আনা হচ্ছে না। ফলে ভিসার মেয়াদ শেষ হওয়া মাত্রই ভারতীয়দের আর ফিরে আসতে হবে না।

প্রাথমিক স্কুলে ইংরেজি নিষিদ্ধ করল ইরান, কেন জানেন কি? ]

ক্ষমতায় এসেই আমেরিকাকে শক্তিশালী করে তোলার লক্ষ্যে নেমেছিলেন ডোনাল্ড ট্রাম্প। আমেরিকায় প্রথম এই নীতি গ্রহণ করা হয়েছিল। তাই আমেরিকানদের চাকরির খাতিরে বাইরে থেকে আসা কর্মীদের সংখ্যায় রাশ টানার পরিকল্পনা নেওয়া হয়েছিল। এই নীতি অনুযায়ী এইচওয়ান-বি ভিসাধারীদের মেয়াদ শেষ হলেই আমেরিকা ছাড়তে হত। যাতে বিপদে পড়ার আশঙ্কায় ছিলেন লক্ষ লক্ষ কর্মী। যাঁদের মধ্যে ভারতীয় আইটি কর্মীর সংখ্যাই ছিল বেশি। পুরনো নিয়ম জারি হলে, ভিসার মেয়াদ শেষ হলেই দেশে ফিরতে হত প্রবাসী ভারতীয়দের। তবে স্বস্তি দিয়ে মার্কিন অভিবাসন দপ্তর সোমবার জানিয়ে দিল, এখনই এই ভিসার নিয়মে কোনও পরিবর্তন আনা হচ্ছে না।

[ এনাকে প্রশ্ন করুন, সাংবাদিকদের নিজের কাটআউট দেখিয়ে হাঁটা তাইল্যান্ডের প্রধানমন্ত্রীর ]

অর্থাৎ এইচওয়ান-বি ভিসার মেয়াদ শেষ হওয়া মাত্র এখন মার্কিন মুলুকে কর্মরত ভারতীয়দের ফিরে আসতে হবে না। ছ’বছরের মেয়াদের পরও তাঁরা অতিরিক্ত এক বছরের জন্য আবেদন করতে পারবেন। তাছাড়া গ্রিন কার্ডের মাধ্যমে নাগরিকত্বেরও আবেদন জানানো যাবে। ফলে ভিসার মেয়াদ ফুরনো মাত্র দেশে ফেরার খাঁড়া মাথায় ঝুলবে না ভারতীয় কর্মীদের। গত বছর থেকেই এই আশঙ্কা তাড়া করে বেড়াচ্ছিল। তবে গত সপ্তাহে এক রিপোর্টের জেরে তা চরমে ওঠে। সেখানে বলা হয়েছিল, এই ভিসা নিয়ে যে কড়াকড়ির পরিকল্পনা ছিল, তা এবার নিতে চলেছে ট্রাম্প প্রশাসন। ফলে সিঁদুরে মেঘ দেখেছিলেন ভারতীয় আইটি কর্মীরা। কিন্তু শঙ্কা কাটিয়ে আজ ইউএস সিটিজেন অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস বা অভিবাসন দপ্তরের তরফে জানিয়ে দেওয়া হল, এখনই এই আশঙ্কার কোনও কারণ নেই। এই মুহূর্তে এইচওয়ান-বি ভিসা নিয়ে কোনও নিয়ন্ত্রণ আনা হচ্ছে না। আর নিয়মকানুনে যদি কিছু পরিবর্তন আসেও, তাহলেও ভারতীয় কর্মীদের তৎক্ষণাৎ দেশ ছাড়তে হবে না। তাঁরা যাতে মার্কিন মুলুকেই থাকার সুযোগ পান, সে পরিসরও রাখা হবে। এই ঘোষণার ফলে আপাতত স্বস্তিতেই মার্কিন মুলুকে কর্মরত ভারতীয়রা।

পার্লামেন্টের মধ্যে নীলছবিতে মগ্ন ব্রিটিশ সাংসদরা, বিড়ম্বনায় প্রধানমন্ত্রী টেরেসা মে ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement