BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নজরে চিন, ‘ড্রাগন’ বধে তাইওয়ানকে আরও প্যাট্রিয়ট মিসাইল দিচ্ছে আমেরিকা

Published by: Monishankar Choudhury |    Posted: February 8, 2022 5:55 pm|    Updated: February 8, 2022 5:55 pm

US approves $100m support deal for Taiwan Patriot missiles | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের উপর চাপ বাড়িয়ে তাইওয়ানকে (Taiwan) আরও প্যাট্রিয়ট মিসাইল দিচ্ছে আমেরিকা। দ্বীপরাষ্ট্রটির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মজবুত করতে ১০০ মিলিয়ন ডলারের আর্থিক সাহায্য ঘোষণা করেছে ওয়াশিংটন।

[আরও পড়ুন: আফগানিস্তানে উদ্বেগ বাড়াচ্ছে খোরাসান, ISIS-K নেতার মাথার দাম ১ কোটি ডলার ধার্য আমেরিকার]

সোমবার এক বিবৃতিতে পেন্টাগন জানিয়েছে, আমেরিকার দেওয়া ওই টাকায় তাইওয়ানে মিসাইল ডিফেন্স সিস্টেমের কার্যক্ষমতা আরও মজবুত ও আধুনিক করে তোলা হবে। আমেরিকার ‘ডিফেন্স সিকিউরিটি কোঅপারেশন এজেন্সি’ জানিয়েছে, তাইওয়ানকে মিসাইলের সরঞ্জাম বিক্রির ক্ষেত্রে সবুজ সংকেত দিয়েছে মার্কিন বিদেশ দপ্তর। এবং এই বিষয়ে কংগ্রেসকে জানিয়ে প্রয়োজনীয় সম্মতিপত্র প্রদান করা হয়েছে। ক্রমশ বেড়ে চলা চিনা আগ্রাসনের মুখে বেশ কয়েকদিন আগেই আমেরিকার কাছে প্রতিরক্ষা সরঞ্জাম চেয়ে আবেদন জানিয়েছিল তাইওয়ান।

এদিকে, আমেরিকার এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে তাইপেই। এক বিবৃতিতে তাইওয়ানের বিদেশমন্ত্রক স্পষ্ট উল্লেখ করেছে, “লাগাতার চিনা আগ্রাসনের মুখে আমরা দেশের নিরাপত্তা ব্যবস্থা আরও মিজবুত করে তুলবে। আমেরিকার সঙ্গে আমরা সম্পর্ক আরও গভীর করে তুলব।”তারা আরও জানিয়েছে, আমেরিকার কাছ থেকে নতুন প্যাট্রিয়ট মিসাইল কেনার সিদ্ধান্ত ২০১৯ সালেই নেওয়া হয়েছিল। এনিয়ে তৎকালীন মার্কিন প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিনিধিদের সঙ্গে আলোচনাও হয়।

উল্লেখ্য, ২০২০ সালে ১০০টি হারপুন ক্ষেপণাস্ত্র বা কোস্টাল ডিফেন্স সিস্টেম দেওয়ার কথা ঘোষণা করেছিল আমেরিকা। এনিয়ে ওয়াশিংটন ও বেজিংয়ের মধ্যে টানাপোড়েন কম কিছু নয়। বলে রাখা ভাল, বরাবরই তাইওয়ানকে নিজেদের অংশ হিসেবে দাবি করে এসেছে চিন । তবে বেজিংয়ে ক্ষমতার রাশ শি জিনপিংয়ের হাতে আসার পর থেকেই আরও আগ্রাসী হয়ে উঠেছে কমিউনিস্ট দেশটি। একাধিকবার জোর করে তাইওয়ান দখলের কথাও বলেছেন প্রেসিডেন্ট শি।ফলে এবার নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থা আরও মুজবুত করে তুলছে দ্বীপরাষ্ট্র তাইওয়ান।   

[আরও পড়ুন: রাশিয়ার আগ্রাসন ঠেকাতে পোল্যান্ডে নামলেন আফগান-মুলুক থেকে আসা শেষ মার্কিন সেনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে