২৬  শ্রাবণ  ১৪২৯  সোমবার ১৫ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পিয়ংইয়ংয়ের আকাশে চক্কর মার্কিন বোমারু বিমানের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 24, 2017 10:07 am|    Updated: September 27, 2019 7:19 pm

US Bomber flies near N Korea, Kim threatens attack

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হুমকি পালটা হুমকিতে উত্তর কোরিয়া ও আমেরিকার মধ্যে উত্তেজনা চরমে। ওয়াশিংটনকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক মিসাইল উৎক্ষেপণ করে চলেছে পিয়ংইয়ং। এমনই বিস্ফোরক পরিস্থিতিতে উত্তর কোরিয়ার বায়ুসীমায় উড়ল বেশ কিছু মার্কিন বোমারু ও যুদ্ধবিমান।

পেন্টাগন সূত্রে খবর, আন্তর্জাতিক জলসীমার উপর, প্রায় উত্তর কোরিয়ার পাশ দিয়েই উড়ান ভরে ‘বি-১বি লান্সার’ ও এফ -১৫ যুদ্ধবিমান। যদিও পিয়ংইয়ংয়ের দাবি তাদের বায়ুসীমায় ঢুকে পড়েছিল মার্কিন বিমানগুলি। একনায়ক কিমকে ‘স্পষ্ট বার্তা’ দিতেই এই শক্তি প্রদর্শন বলে জানায় পেন্টাগন। মুখপাত্র ডানা হোয়াইট জানান, উত্তর কোরিয়ার আস্ফালনে সতর্ক আমেরিকা। ক্রমাগত কিমের যুদ্ধের হুমকির জবাবেই এই পদক্ষেপ। উল্লেখ্য, এক প্রকার যুদ্ধের প্রস্তুতি নিয়েই সামরিক মহড়ায় নেমেছে মার্কিন ও দক্ষিণ কোরিয়ার সেনা। ওই মহড়াকে নিয়েই আশঙ্কা প্রকাশ করেছিলেন কিম। তাঁর দাবি আগ্রাসনের লক্ষ্যেই ওই মহড়া।bomber

মার্কিন বিমানের উড়ানের পর এনিয়ে এবার আন্তর্জাতিক মঞ্চে হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। শনিবার রাষ্ট্রসংঘের সাধারণ সভায় আমেরিকার বিরুদ্ধে তোপ দেগেছেন উত্তর কোরিয়ার বিদেশমন্ত্রী রি ইয়ং হো। তিনি হুঁশিয়ারির সুরে জানিয়েছেন আমেরিকার মাটিতে রকেট হামলা কেউ আটকাতে পারবে না। আগ্রাসনের জবাব দিতে মার্কিন ভূখণ্ড লক্ষ্য করে মিসাইল হামলা চালানোর প্রস্তুতি প্রায় শেষ। সম্প্রতি, কিমকে ‘রকেটম্যান’ ও ‘পাগল’ বলে কটাক্ষ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জবাবে ট্রাম্পকে ‘উন্মাদ’ ও ‘বিকারগ্রস্ত’ বলেন কমিউনিস্ট দেশটির রাষ্ট্রনেতা। তুঙ্গে পৌঁছয় তরজা। তা নিয়ে, দুই রাষ্ট্রপ্রধান নার্সারির বাচ্চাদের মতো লড়াই করছেন বলে কটাক্ষ করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এই বিস্ফোরক পরিস্থিতিতে যুদ্ধের আশঙ্কা আরও উসকে দিয়েছেন পিয়ংইয়ংয়ের প্রতিনিধি রি ইয়ং হো। তাঁর বক্তব্য, “আঞ্চলিক স্থিতাবস্থা ও নিরাপত্তার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ ডোনাল্ড ট্রাম্প। তিনি মানসিকভাবে বিকারগ্রস্ত। তাঁর জন্যই মিসাইল হামলার মুখে পড়বে আমেরিকা।” দুই দেশের তরজায় যেকোনও মুহূর্তে বেজে উঠতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধের দামামা বলে আশঙ্কা করছেন কেউ কেউ।

[উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমাই কি ডেকে আনবে তৃতীয় বিশ্বযুদ্ধ?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে