২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রতিরক্ষা ক্ষেত্রে রাশিয়ার উপরে নির্ভরতা কমাক ভারত, নয়াদিল্লিকে কড়া বার্তা আমেরিকার

Published by: Biswadip Dey |    Posted: April 23, 2022 12:11 pm|    Updated: April 23, 2022 12:11 pm

US discourages India to rely on Russia for its defence needs। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিরক্ষা ক্ষেত্রে রাশিয়ার (Russia) প্রতি নির্ভরতা কমাক ভারত। ইউক্রেন যুদ্ধের আবহে এভাবেই নয়াদিল্লিকে কড়া বার্তা দিল পেন্টাগন (Pentagon)। পেন্টাগনের প্রেস সচিব জন কির্বি শুক্রবার ওয়াশিংটনে এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, ”আমরা একটা বিষয় পরিষ্কার করে জানাতে চাই ভারত ও অন্য দেশগুলিকে। আমরা চাই না তারা প্রতিরক্ষা ক্ষেত্রে রাশিয়ার উপরে নির্ভর করুক।”

তবে এরই পাশাপাশি তিনি জানিয়েছেন, ”একই সঙ্গে এটাও জানাতে চাই ভারতের সঙ্গে আমাদের যে প্রতিরক্ষা সংক্রান্ত অংশীদারি রয়েছে তাকে আমরা যথেষ্ট গুরুত্ব দিতে চাই।” সেই সঙ্গে তিনি এও জানিয়েছেন, আমেরিকার কাছে ভারতের সঙ্গে এই সম্পর্ক যথেষ্ট গুরুত্বপূর্ণ।

[আরও পড়ুন: দেশে ফের চোখ রাঙাচ্ছে করোনা, দিল্লিতে স্কুল পড়ুয়াদের জন্য জারি নয়া গাইডলাইন]

আসলে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের (Ukraine war) জেরে সম্প্রতি তুঙ্গে পৌঁছেছে ভারত ও আমেরিকা মধ্যে চলা কূটনৈতিক টানাপোড়েন। ওয়াশিংটনের বহুদিনের দাবি, মস্কোর সঙ্গত্যাগ করে যুদ্ধের বিরোধিতায় সরব হোক নয়াদিল্লি। রাশিয়া থেকে অপরিশোধিত তেল আমদানি নিয়েও মোদি প্রশাসনের কাছে ঘোর আপত্তি জানিয়েছে বাইডেন প্রশাসন। মার্কিন ফরমান না মানলে ভবিষ্যতে ভারত যে সমস্যার মুখে পড়তে পারে সেই ইঙ্গিতও দিয়েছে দেশটি। এবার মার্কিন সেনাবাহিনীর সদর দপ্তর পেন্টাগনের তরফেও একই রকম বার্তা দেওয়া হল।

উল্লেখ্য, ভারতীয় সেনাবাহিনীর প্রায় ৭০ শতাংশ হাতিয়ার তৎকালীন সোভিয়েত ইউনিয়ন বা রাশিয়া থেকে কেনা। বিশ্লেষকদের মতে, ভবিষ্যতেও ভারত যে মস্কোর আধুনিক অস্ত্রের প্রতি ঝুঁকে রয়েছে তা স্পষ্ট। বিশেষ করে, রাশিয়ার অত্যাধুনিক এস -৪০০ মিসিলে ডিফেন্স সিস্টেম নিয়ে অত্যন্ত আশাবাদী ভারতীয় ফৌজ। আর এতেই চটে লাল আমেরিকা।

[আরও পড়ুন: খাস কলকাতায় অটো থেকে উদ্ধার ১৯টি তাজা বোমা, আগ্নেয়াস্ত্র ও বুলেট, ছড়াল চাঞ্চল্য]

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এরপর থেকেই আমেরিকা ও পশ্চিমি দেশগুলি লাগাতার মস্কোর উপরে নিষেধাজ্ঞা চাপিয়ে চলেছে। এদিকে যুদ্ধের পরিস্থিতিতে রাষ্ট্রসংঘের (UN) ভূমিকার দিকে তাকিয়ে রয়েছে গোটা বিশ্ব। কিন্তু এখনও পর্যন্ত রাশিয়া কারও কথাতেই ভ্রুক্ষেপ করেনি। ফলে বাড়ছে আতঙ্ক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে