BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪৩০  বুধবার ২৭ সেপ্টেম্বর ২০২৩ 

READ IN APP

Advertisement

মাঝআকাশে রহস্যজনকভাবে নিখোঁজ মার্কিন F-35 যুদ্ধবিমান

Published by: Monishankar Choudhury |    Posted: September 18, 2023 5:11 pm|    Updated: September 18, 2023 5:50 pm

US F-35 Fighter Jet Goes Missing After Mid-Flight Emergency | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঝআকাশ থেকে রহস্যজনকভাবে নিখোঁজ অত্যাধুনিক মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমান। রবিবার আমেরিকার সাউথ ক্যারোলাইনা এলাকায় রুটিন উড়ানে ছিল ফাইটার জেটটি। তখনই নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে জেটটি থেকে ইজেক্ট করেন পাইলট। তার পর থেকেই এফ-৩৫ বিমানটিকে খুঁজে পাওয়া যাচ্ছে না। 

মার্কিন সেনা সূত্রে খবর, এফ-৩৫ লাইটনিং জেটটি ইউএস মেরিন কোরের। রবিবার নর্থ চার্লসটন এলাকায় উড়ছিল বিমানটি। তখনই দেখা দেয় যান্ত্রিক গোলযোগ। কোনও মতে ইজেক্ট (ককপিট থেকে বেরিয়ে পড়া) করেন পাইলট। তার পরই গোত্তা খেয়ে বিমানটি হারিয়ে যায়। সেটিকে খুঁজে বের করার জন্য অভিযান শুরু হয়েছে। চার্লস্টনের মার্কিন সেনাঘাঁটি থেকে স্থানীয়দের কাছেও সাহায্য চাওয়া হয়েছে।

[আরও পড়ুন: রুশ প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে বৈঠক কিমের, নজরে কি আণবিক বোমারু বিমান?]

বিশ্লেষকদের মতে, এফ-৩৫ বিমান বিশ্বের সবচেয়ে আধুনিক ফাইটার জেট। রাডার থেকে শুরু করে বিমানটির ‘ওয়েপনস কন্ট্রোল সিস্টেম’ প্রযুক্তি অত্যন্ত গোপনীয়। সেসব তথ্য পেতে সাত রাজার ধন দিতে রাজি চিন ও রাশিয়ার মতো দেশগুলো। গত বছর দক্ষিণ চিন সাগরে একটি এফ-৩৫ বিমান ভেঙে পড়ে। সেই বিমানটি উদ্ধারে সক্রিয় হয়েছিল বেজিং বলে দাবি করে মার্কিন প্রতিরক্ষা বিভাগ। কারণ, এমনটা হলে ‘রিভার্স ইঞ্জিনিয়ারিং’-এর মাধ্যমে তেমনই বিমান তৈরি করে ফেলতে পারবে কমিউনিস্ট দেশটি। 

[আরও পড়ুন: ‘দেশে যতই লড়াই থাকুক, বিদেশে আমরা ইন্ডিয়ান’, বার্সেলোনায় বার্তা মমতার]

উল্লেখ্য, কয়েকদিন আগেই আমেরিকার এফ-৩৫ যুদ্ধবিমানে চিনা যন্ত্রাংশ মেলার খবর প্রকাশ্যে আসে। ফলে নতুন জেট কেনা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে পেন্টাগন। বিশ্বের আধুনিকতম এই বিমানটি মার্কিন সেনার প্রধান ফাইটার জেট। তাই ‘সর্ষের মধ্যেই ভূত’ থাকার এই ঘটনায় রীতিমতো নড়েচড়ে বসেছে ওয়াশিংটন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে