BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

সন্ত্রাসের বিরুদ্ধে দারুণ কাজ করেছে ভারত: আমেরিকা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 8, 2017 5:23 pm|    Updated: January 8, 2017 5:23 pm

US-India cooperation foiled several terror plots: White House

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসের বিরুদ্ধে ভারত-আমেরিকা কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করেছে। দুই দেশের যৌথ অভিযানে অনেক হামলার ছক অঙ্কুরেই বিনাশ করা সম্ভব হয়েছে। বেশ কয়েকজন জঙ্গির নাগালও পাওয়া গিয়েছে। ভারতকে এই দরাজ সার্টিফিকেট দিলেন আমেরিকার জাতীয় নিরাপত্তা কাউন্সিলের দক্ষিণ এশিয়ার দায়িত্বে থাকা সিনিয়র ডিরেক্টর পিটার ল্যাভয়।

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে নিজের কাজ করার অভিজ্ঞতা সম্পর্কে বলতে গিয়ে এই কথা বলেন পিটার। তিনি বলেন, গত আট বছরে ভারত-মার্কিন সম্পর্ক আরও নিবিড় হয়েছে। এর অন্যতম কারণ সন্ত্রাসের বিরুদ্ধে দুই দেশের যৌথ লড়াই। এদিন পরমাণু সরবরাহকারী গোষ্ঠী (এনএসজি)-তে ভারতের অন্তর্ভুক্তি নিয়েও কথা বলেন পিটার। তিনি বলেন, এনএসজি-তে ভারতের ঢুকতে না পারাটা দুঃখজনক। তবে প্রত্যেক জিনিসের নির্দিষ্ট নিয়ম রয়েছে। অবশ্য আমেরিকা চায় খুব শিগগিরিই এই এলিট শ্রেণিতে প্রবেশ করুক ভারত। এর জন্য মার্কিন মুলুকের তরফে সবরকম সাহায্যেরও আশ্বাস দেন পিটার।

গত বছর নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপে (এনএসজি) প্রবেশাধিকার চেয়ে একইসঙ্গে তাসখন্দ ও সিওলে সক্রিয়ভাবে চেষ্টা চালিয়েছিলেন ভারতীয় রাজনীতিক ও কূটনীতিকরা৷ কিন্তু সব চেষ্টা ব্যর্থ হয়৷ কাঙ্খিত জয় অধরা থেকে যায় ভারতের৷ ভারতের প্রবেশাধিকার নিয়ে মূলত আপত্তি তুলেছিল চিন। আর এনএসজি-তে অন্তর্ভুক্তির অন্যতম শর্ত, একটি দেশও আপত্তি তুললে আবেদনকারী দেশের এই এলিট গ্রুপে ঢোকার আবেদন নামঞ্জুর হয়ে যাবে।

আরও পড়ুন –

(সিরিয়ায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত বহু)

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement