BREAKING NEWS

৫ আশ্বিন  ১৪২৮  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পাকিস্তানের সঙ্গে আলোচনায় মার্কিন NSA, আমেরিকার আফগান নীতি নিয়ে উদ্বিগ্ন ভারত

Published by: Monishankar Choudhury |    Posted: July 30, 2021 8:36 am|    Updated: July 30, 2021 8:36 am

US NSA meets Pakistani counterpart, discusses Afghanistan issue | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নয়া জল্পনা উসকে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে বৈঠক সারলেন মার্কিন ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজর জ্যাক সুলিভান। আঞ্চলিক নিরাপত্তা ও আফগানিস্তানে হিংসা থামানো নিয়ে উভয় পক্ষের মধ্যে আলোচনা হয় বলে খবর।

[আরও পড়ুন: ৮.২ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল আলাস্কা! জারি সুনামি সতর্কতা]

নিজের টুইটার হ্যান্ডেলে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান লিখেন, “আজ পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করলাম। আঞ্চলিক নিরাপত্তা, যোগাযোগ ও আফগানিস্তানে হিংসার থামানোর বিষয়ে আলোচনা হয় আমাদের মধ্যে। ওই দেশে দ্রুত রাজনৈতিক বোঝাপড়া করা নিয়েও কথা হয় আমাদের মধ্যে।” এদিকে, সুলিভানের এই বৈঠক নিয়ে আলোচনা শুরু হয়েছে ভারতের প্রতিরক্ষা ও কূটনৈতিক মহলে। সূত্রের খবর, সাউথ ব্লক মনে করছে আফগানিস্তান (Afghanistan) নিয়ে নতুন করে পাকিস্তানের সঙ্গে বোঝাপড়ায় আসতে চাইছে আমেরিকা। আর তাতে আখেরে ক্ষতি হবে ভারতেরই। কারণ, নিজেদের স্বার্থে সন্ত্রাসবাদ ইস্যুতে ইসলামাবাদকে কিছুটা ‘ছাড় দেবে’ ওয়াশিংটন। ফলে আফগানিস্তানে ভারতীয় প্রভাব খর্ব করতে উঠেপড়ে লাগবে পাকিস্তান। এছাড়া, আফগানিস্তান, রাশিয়া, ইরান ও পাকিস্তানের একটি কোয়াড যে ইতিমধ্যে গড়ে উঠেছে তা বুঝতে পেরেছে নয়াদিল্লি। মূলত, ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আমেরিকার কোয়াডের জবাব দিতেই এই পদক্ষেপ। এবং নয়াদিল্লি-ওয়াশিংটন মধুচন্দ্রিমায় বিরক্ত মস্কোও এবার ইসলামাবাদের সঙ্গে সম্পর্ক উষ্ণ করছে। সব মিলয়ে পরিস্থিতির চাপে বেকায়দায় মোদি সরকার।

উল্লেখ্য, মার্কিন সেনা সরতে শুরু করার পর থেকেই তালিবানের (Taliban) প্রত্যাবর্তন ও তাদের সঙ্গে আফগান সেনার লড়াইয়ের জেরে অশান্ত আফগানিস্তান। পরিস্থিতি একেবারেই অগ্নিগর্ভ। এমন অবস্থায় সেদেশে যাওয়া ভারতীয় পর্যটক, কর্মরত ও বসবাসকারী নাগরিকদের উদ্দেশে নিরাপত্তা নির্দেশিকা জারি করেছে কাবুলের ভারতীয় দূতাবাস। গত মঙ্গলবারই আফগান প্রেসিডেন্টের প্রাসাদের কাছেই রকেট হানা চালিয়েছে তালিবান। এরপর কাবুলে ভারতীয় দূতাবাস নিয়েও চিন্তা বেড়েছে কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের। এদিকে আফগান সীমান্তে পাক সেনা মোতায়েনের পরে সেদেশে বসবাসকারী ভারতীয়দের মধ্যে আতঙ্ক আরও বাড়ছে।

[আরও পড়ুন: ৮.২ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল আলাস্কা! জারি সুনামি সতর্কতা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×