BREAKING NEWS

১২ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

মার্কিন সেনায় কি এবার তৃতীয় লিঙ্গের প্রতিনিধিরাও? ট্রাম্পের সিদ্ধান্ত বদলের পথে বিডেন

Published by: Sucheta Sengupta |    Posted: January 25, 2021 1:13 pm|    Updated: January 25, 2021 2:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যেমন কথা, তেমন কাজ। পদে বসেই প্রাক্তনের একের পর এক সিদ্ধান্ত বাতিল করতে শুরু করলেন নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন (Joe Biden)। এবার দেশের সেনাবাহিনী নিয়ে ট্রাম্পের সিদ্ধান্ত বাতিল করতে চলেছেন তিনি। সেনাবাহিনীতে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের অন্তর্ভুক্তি নিয়ে পেন্টাগনের নীতি আপাতত কার্যকর করবেন না বিডেন। হোয়াইট হাউস সূত্রে খবর এমনই।

ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) মার্কিন প্রেসিডেন্ট পদে বসার এক বছরের মধ্যেই নিয়ম জারি করেছিলেন, মার্কিন সেনাবাহিনীতে তৃতীয় লিঙ্গের কোনও প্রতিনিধি যোগ দিতে পারবেন না। ফলে এতদিন ধরে সে অর্থে সামনের সারিতে থেকে দেশরক্ষার কাজে কোনও তৃতীয় লিঙ্গের প্রতিনিধিরা অবদান রাখতে পারেননি। কিন্তু এবার নিয়ম বদলের পথে। নতুন প্রেসিডেন্ট বিডেনের হাত ধরেই তা বদলাতে চলেছে। আমেরিকার নতুন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের মতে, ”যদি কেউ শারীরিকভাবে সক্ষম, যথাযথ যোগ্যতাসম্পন্ন এবং দেশরক্ষায় আগ্রহী হন, তাহলে অবশ্যই তাঁর এই সুযোগ পাওয়া উচিৎ।” তাই ট্রাম্পের ওই নীতি যদি বাতিল করে নয়া নীতি আনেন বিডেন, তা সমর্থনই করবেন বলে জানিয়েছেন অস্টিন। এমনকী আগাম স্বাগতও জানিয়ে রেখেছেন তিনি। সূত্রের খবর, সোমবারের মধ্যেই বিষয়টি নিয়ে চূড়ান্ত ঘোষণা করা হতে পারে।

[আরও পড়ুন: প্রচণ্ডর কারসাজি! দল থেকে বহিষ্কৃত নেপালের ‘কেয়ার টেকার’ প্রধানমন্ত্রী ওলি]

আমেরিকার নতুন প্রেসিডেন্ট জো বিডেন আসলে লিঙ্গবৈষম্য বিরোধী বলে পরিচিত। কাজের ক্ষেত্রে তিনি লিঙ্গ নিয়ে কোনও ভেদাভেদ দেখতে নারাজ। তারই প্রতিফলন ঘটাবেন প্রশাসনিক কাজে। যে সব নীতিতে অতি দ্রুত পরিবর্তন ঘটাতে চলেছেন বিডেন, তার একটা খসড়া ইতিমধ্যেই তৈরি করে ফেলেছেন হোয়াইট হাউসের চিফ অফ স্টাফ রন ক্লেইন।যার মধ্যে সেনাবাহিনীতে তৃতীয় লিঙ্গের অন্তর্ভুক্তি নিয়ে নীতি বদলের পাশাপাশি আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে। বর্ণবৈষম্য নিয়ে দেশকে সম্প্রতি যেসব সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়েছে, তাতে বদল আনতে চান বিডেন। মুসলিম দেশগুলি থেকে আমেরিকায় যাতায়াতে পর্যটকদের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং আমেরিকা-মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের মতো সিদ্ধান্তও বদলে নতুন নীতি তৈরি করতে পারেন বিডেন।

[আরও পড়ুন: প্রেসিডেন্ট পদে থাকাকালীন ৪ বছরে রেকর্ড মিথ্যা বলেছেন ট্রাম্প! সংখ্যা কত জানেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement