২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

সেপ্টেম্বর পর্যন্ত পিছিয়ে যাচ্ছে জি-সেভেন সামিট, ভারতকে আমন্ত্রণ জানাতে চলেছেন ট্রাম্প

Published by: Sulaya Singha |    Posted: May 31, 2020 9:09 am|    Updated: May 31, 2020 9:11 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মহামারীর জেরে এবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে জি-সেভেন সামিটে উপস্থিত থাকার কথা ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। ঠিক ছিল জুনেই হবে সামিট। কিন্তু শনিবার শেষমেশ সামিট স্থগিতের কথা ঘোষণা করলেন তিনি। একই সঙ্গে সামিটে আরও কয়েকটি দেশকে আমন্ত্রণ জানানোর ইচ্ছাপ্রকাশ করেছেন প্রেসিডেন্ট। যার মধ্যে থাকছে ভারতও।

এয়ার ফোর্স ওয়ানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ট্রাম্প বলেন, “জি-সেভেন সামিট স্থগিত করছি। কারণ আমার মনে হচ্ছে বিশ্বের বর্তমান পরিস্থিতি সঠিকভাবে উপস্থাপন করতে পারবে না G7। গ্রুপটা অনেক পুরনো হয়েছে।” আর সেই কারণেই এবার ভারতকে আমন্ত্রণ জানাতে চাইছেন আমেরিকার প্রেসিডেন্ট। একই সঙ্গে অস্ট্রেলিয়া, রাশিয়া ও দক্ষিণ কোরিয়াকেও শামিল করা হতে পারে জি-সেভেন সামিটে।

[আরও পড়ুন: যৌনতা দেশদ্রোহিতার মতোই অপরাধ! স্কুল পড়ুয়াদের জন্য কড়া নিয়ম আনলেন কিম]

প্রথম বিশ্বের দেশগুলি আন্তর্জাতিক অর্থনৈতিক সমন্বয় নিয়ে আলোচনার জন্য বার্ষিক বৈঠক করে। মার্কিন যুক্তরাষ্ট্র, ইটালি, জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি এবং ব্রিটেন উপস্থিত থাকে জি-সেভেন সামিটে। এবার ওয়াশিংটনে এই সামিটে করোনা পরিস্থিতির কথা তুলে ধরতেন ট্রাম্প। জানাতেন, ভাইরাসের আতঙ্ক ভুলে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে মার্কিন মুলুক। কিন্তু শনিবার সামিট পিছিয়ে দিয়ে ট্রাম্পের অন্যান্য দেশকে আমন্ত্রণ জানানোর ইচ্ছে বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে কূটনৈতিক মহল।

এবার প্রশ্ন হল, কবে হবে সামিট? ট্রাম্প জানিয়েছেন, সেপ্টেম্বরে সাধারণ পরিষদের বৈঠকের আগে বা পরে জি-সেভেন সামিট হতে পারে। সেক্ষেত্রে তা কীভাবে আয়োজিত হয়, সেটাও বড় প্রশ্ন। তবে ভারত এই সামিটে যোগ দিতে পারলে তা নিঃসন্দেহে বড় সাফল্য হবে।

[আরও পড়ুন: প্রকাশ্যে দ্বন্দ্ব, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইট ‘হাইড’ করল টুইটার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement