Advertisement
Advertisement

Breaking News

North Korea

পরমাণু বোমা ফাটাতে চলেছে উত্তর কোরিয়া!

কী চাইছেন একনায়ক কিম?

US raises concern over North Korea's 7th nuclear test | Sangbad Pratidin
Published by: Monishankar Choudhury
  • Posted:March 14, 2023 10:22 am
  • Updated:March 14, 2023 10:23 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরমাণু বোমা ফাটাতে চলেছে উত্তর কোরিয়া! এমনটাই দাবি করেছে আমেরিকা। যদি এই দাবি সত্যি হয়, তাহলে এটা হবে পিয়ংইয়ংয়ের সপ্তম নিউক্লিয়ার টেস্ট বা পরীক্ষামূলক আণবিক বিস্ফোরণ।

সোমবার সংবাদমাধ্যামে কিমের (Kim Jong-un) কোরিয়াকে নিয়ে আশঙ্কা প্রকাশ করেন মার্কিন বিদেশ দপ্তরের মুখপাত্র নেড প্রাইস। তিনি বলেন, “সপ্তম নিউক্লিয়ার টেস্টের জন্য সমস্ত প্রস্তুতি সেরে ফেলেছে উত্তর কোরিয়া। এমনটা হলে তা ভয়ানক উসকানিমূলক কাজ হবে। এহেন পদক্ষেপ আঞ্চলিক নিরাপত্তা ও শান্তিকে প্রবলভাবে বিঘ্নিত করবে।”

Advertisement

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট তথা একনায়ক কিম জং উনের উসকানির বিরুদ্ধে আন্তর্জাতিক মঞ্চের সম্মিলিত পদক্ষেপের দাবি জানিয়ে তিনি আরও বলেন, “এমনটা হলে (নিউক্লিয়ার টেস্ট) গোটা বিশ্বের উচিত একসঙ্গে জবাব দেওয়া। বিশেষ করে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যদের থেকে কড়া পদক্ষেপ আশা করা হচ্ছে।”

Advertisement

[আরও পড়ুন: দক্ষিণ কোরিয়া-আমেরিকার সামরিক মহড়ার আগে হুঁশিয়ারি, জোড়া মিসাইল ছুঁড়ল উত্তর কোরিয়া]

এদিকে, পরিস্থিতি জটিল করে ফের দু’টি স্বল্পপাল্লার ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। মঙ্গলবার এই কথা জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। কিমের ফৌজের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কথা জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাও। তবে তাদের দেশে কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলেই মন্তব্য করেছেন তিনি।

উল্লেখ্য, আজ সোমবার থেকেই যৌথ সামরিক মহড়া শুরু করেছে আমেরিকা (America) ও দক্ষিণ কোরিয়ার ফৌজ। চলবে ২৩ মার্চ পর্যন্ত। তাই পালটা চাপ তৈরি করতেই পরপর মিসাইল উৎক্ষেপণ করছে কিমের সেনা। বলে রাখা ভাল, পরমাণু অস্ত্র তৈরি করতে বদ্ধপরিকর একনায়ক কিম। সম্প্রতি, তাঁরই আদেশে একটি বিল পাশ করেছে উত্তর কোরিয়ার পার্লামেন্ট। সেখানে স্পষ্ট বলা হয়েছে, দেশের বা নেতৃত্বের অস্তিত্ব বিপন্ন হলে পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারবে ফৌজ।

[আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়া যাচ্ছেন জিনপিং, ভারত সফরে পুতিন!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ