Advertisement
Advertisement

মাসুদ আজহারের বিরুদ্ধে ব্যবস্থাই নেয়নি পাকিস্তান, আমেরিকার রিপোর্টে মুখ পুড়ল ইসলামাবাদের

'কান্ট্রি রিপোর্টস অন টেররিজম ২০২০'-তে উঠে এল চাঞ্চল্যকর তথ্য।

US report exposes Pakistan's inaction against Masood Azhar | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:December 17, 2021 12:27 pm
  • Updated:December 17, 2021 12:46 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০০৮ সালের মুম্বই হামলা-সহ ভারতে একাধিক জঙ্গি হানার মূলচক্রী মাসুদ আজহার (Masood Azhar) । রাষ্ট্রসংঘের (United Nation) ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ তকমা পাওয়া সেই কুখ্যাত জঙ্গি নেতার বিরুদ্ধে পাকিস্তান কোনও ব্যবস্থাই নেয়নি, সম্প্রতি আমেরিকার (US) একটি রিপোর্টে এমনই তথ্যই প্রকাশ্যে এল। ফলে মান্যতা পেল ভারতের দীর্ঘদিনের দাবি, এইসঙ্গে মুখ পুড়ল পাক সরকারের (Pakistan Government)।

সম্প্রতি ইউএস ডিপার্টমেন্ট অফ স্টেট (US Department of State) বিভিন্ন দেশে সন্ত্রাসবাদী কার্যকলাপ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছে। ‘কান্ট্রি রিপোর্টস অন টেররিজম ২০২০’ (Country Reports on Terrorism 2020) শিরোনামের সেই রিপোর্টে দাবি করা হয়েছে, ভারতের বিরুদ্ধে জঙ্গি কার্যকলাপে যুক্ত জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে কড়া মনোভাব দেখায়নি পাক প্রশাসন। এমনকী ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ মাসুদ আজহার ও ২০০৮ সালের মুম্বইয়ের সন্ত্রাসবাদী হামলার আরও এক অভিযুক্ত সাজিদ মীরের (Sajid Mir) বিরুদ্ধেও সেভাবে ব্যবস্থা নেয়নি ইসলামাবাদ।

Advertisement

[আরও পড়ুন: আফগানিস্তানের জেল থেকে মুক্ত জইশ জঙ্গিদের নিয়ে ভারতে হামলার ছক মাসুদ আজহারের]

‘কান্ট্রি রিপোর্টস অন টেররিজম ২০২০’-তে আরও বলা হয়েছে, “বর্তমান পরিস্থিতিতে পাকিস্তানের মাটিকে ব্যবহার করে আফগানিস্তান (Afghanistan) ও ভারতে জঙ্গি কার্যকলপ চালিয়ে যাচ্ছে একাধিক সন্ত্রাসবাদী সংগঠন।” আমেরিকার এই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, “পাক সরকারের অসদর্থক মনোভাবের কারণেই রীতিমতো সক্রিয় রয়েছে কুখ্যাত জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবা (Lashkar-e-Taiba) ও জইশ-ই-মহম্মদ (Jaish-e-Mohammed)।”

Advertisement

এরপরেই সরাসরি মাসুদ ও মীরের নাম উল্লেখ করা হয়েছে ইউএস ডিপার্টমেন্ট অফ স্টেটের নয়া রিপোর্টে। বলা হয়েছে, “জেইএম (JEM) প্রতিষ্ঠাতা রাষ্ট্রসংঘের ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ তকমা পাওয়া জঙ্গি নেতা মাসুদ আজহার ও ২০০৮ সালের মুম্বই হামলার প্রজেক্ট ম্যানেজার সাজিদ মীর পাকিস্তানে অবাধে নিজের কাজ চালিয়ে যাচ্ছে।”

[আরও পড়ুন: ধূসর তালিকা থেকে বেরনোর চাপ? মাসুদ আজহারকে দ্রুত গ্রেপ্তার করতে মরিয়া পাকিস্তান]

এছাড়াও ভারত-বিরোধী সন্ত্রাসবাদী কার্যকলাপে নিয়মিত অর্থ জোগানো জঙ্গি সংগঠন লস্কর প্রতিষ্ঠাতা হাফিজ সইদের (Hafiz Saeed) বিরুদ্ধেও পাক সরকার ব্যবস্থা নেয়নি বলেই আমেরিকার রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ