BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আইএস নিপাতে রাকায় পা রাখছে ইউএস মেরিনরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 10, 2017 10:58 am|    Updated: March 10, 2017 10:58 am

US sends 400 marines to capture ISIS De-facto capital Raqqa

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক সৈন্যদলের ক্রমাগত হামলায় জমি খুইয়ে কোনঠাসা জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট। এবার ইসলমিক সন্ত্রাসের চরম রূপ আইএসকে সমূলে নিপাত করতে বিশেষ সৈন্যদল পাঠিয়েছে আমেরিকা। পেন্টাগন সূত্রে খবর, সিরিয়ায় ইসলামিক স্টেটের রাজধানী রাকা দখল করতে, ৪০০ জন মেরিনদের একটি দল ও একটি আর্টিলারি ইউনিট পাঠিয়েছে মার্কিন সেনা। আইএস এর বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়া আন্তর্জাতিক সৈন্যদলের মুখপাত্র, কর্নেল জন ডোরিয়ান জানিয়েছেন, রাকা দখল করতে ও আইএস জঙ্গিদের নিকেশ করতে ওই মেরিনরা সাহায্য করবে।

(‘ফিরে যাও, আমরা হেরে গিয়েছি’, বিদায়ী ভাষণ কুখ্যাত বাগদাদির)

সিরিয়ায়, ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে আমেরিকার নেতৃত্বে লড়াই চালিয়ে যাচ্ছে আন্তর্জাতিক সেনাবাহিনী। জানা গিয়েছে, ইতিমধ্যে রাকা শহরের উত্তর-পশ্চিম দিক ঘিরে ফেলেছে মার্কিন রেঞ্জাররা। এক মার্কিন আধিকারিক জানিয়েছেন, রাকা শহরে হামলা চালানোর সময় ইউএস ‘স্পেশাল ফোর্স’-কে সাহায্য করবে মেরিনরা। ৪০০ জনের মেরিন দলটির প্রধান কাজ হবে শহর থেকে পালানোর চেষ্টা করা জঙ্গিদের নিকেশ করা।

(স্ত্রীর এই আকুল প্রার্থনাতেও মন গলেনি পুলওয়ামার নিহত জঙ্গির)

ইতিমধ্যে, ইরাকে হার স্বীকার করে নিয়েছে আইএস। কয়েকদিন আগেই বিদায়ী ভাষণে আইএস প্রধান আবুবকর আল-বাগদাদি হার মেনে নিয়ে বিদেশি জঙ্গিদের ফিরে যেতে বা আত্মঘাতী হতে বলেছিল। এরপরই, আইএস নেতারা পার্শ্ববর্তী সিরিয়ায় পালাতে শুরু করে৷ তবে সেখানেও আসাদ সরকার ও রুশ সেনার হামলায় প্রবল চাপে রয়েছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠনটি৷

‘ভারত-পাক সংঘাতে হতে পারে পরমাণু যুদ্ধ’

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে