BREAKING NEWS

২৬ বৈশাখ  ১৪২৯  সোমবার ১৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রতিরক্ষায় আরও বলীয়ান ভারত, অত্যাধুনিক প্রযুক্তি দিতে রাজি আমেরিকা

Published by: Bishakha Pal |    Posted: July 31, 2018 10:00 am|    Updated: July 31, 2018 10:00 am

US to sell advanced tech to India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের কাছে অত্যাধুনিক প্রযুক্তির প্রতিরক্ষার সরঞ্জাম বিক্রি করতে চায় আমেরিকা। দক্ষিণ এশিয়ার ভারতই একমাত্র দেশ যাকে আমেরিকা এই অত্যাধুনিক প্রযুক্তি দিতে রাজি হয়েছে। স্ট্র্যাটেজিক ট্রেড অথরাইজেশন-১ (STA-1)-এর আওতায় আধুনিক প্রযুক্তিসম্পন্ন প্রতিরক্ষা সামগ্রী তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০১৬ সালে মার্কিন মুলুক ভারতকে ‘মেজর ডিফেন্স পার্টনার’ হিসেবে চিহ্নিত করে। তার উপর ভিত্তি করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই চুক্তি অনুসারে ভারত আমেরিকার থেকে অত্যাধুনিক ও বেশি ক্ষমতাসম্পন্ন প্রযুক্তি কিনতে পারবে। ভবিষ্যতেও আমেরিকার থেকে এই সুবিধা ভারত পাবে বলে উল্লেখ করা হয়। আমেরিকার বাণিজ্য সচিব উইলবার রস বলেছেন, ভারতকে তারা স্ট্র্যাটেজিক ট্রেড অথরাইজেশন-১-এর আওতায় ফেলেছে। এটিকে খুব গুরুত্বপূর্ণ পরিবর্তন বলে ব্যাখ্যা করেছেন তিনি। আমেরিকার চেম্বার অফ কমার্স আয়োজিত প্রথম ইন্দো-প্যাসিফিক বিজনেস ফোরামে একথা জানান রস। সেই সঙ্গে বলেন, ভারত ও আমেরিকার মধ্যে শুধু প্রতিরক্ষা নয়, আর্থিক বাণিজ্যও এর ফলে উন্নতি হবে।

বাধা নয় প্রাকৃতিক বিপর্যয়, মেঘনাদ বোমায় এবার ঘায়েল হবে মার্কিন শক্রু ]

বর্তমানে STA-1 তালিকায় মোট ৩৬টি দেশ রয়েছে। দক্ষিণ এশিয়ায় একমাত্র ভারতই এই তালিকায় স্থান পেয়েছে। তালিকায় এশিয়ার আরও দু’টি দেশও রয়েছে। জাপান ও দক্ষিণ কোরিয়া। STA-2 তালিকাতেও রয়েছে ভারতের নাম। রস বলেছেন, আমেরিকার সঙ্গে ভারতের এই পার্টনারশিপের পিছনে একটি কারণ রয়েছে। ভারত নিজের দেশের রপ্তানির কন্ট্রোল উন্নত করতে চায়। প্রতিরক্ষা ও উচ্চ প্রযুক্তিসম্পন্ন প্রোডাক্টের একটি সাপ্লাই চেন তৈরি করতে চায় ভারত।

আমেরিকার ডিপার্টমান্ট অফ কমার্সের মতে, STA-1-এর জন্য যে সব সামগ্রীগুলি উপযুক্ত সেগুলি বেশিরভাগই প্রতিরক্ষা সংক্রান্ত। এগুলির সাহায্যে জাতীয় নিরাপত্তা, কেমিক্যাল ও বায়োলজিক্যাল অস্ত্র, নিউক্লিয়ার অস্ত্র, আঞ্চলিক স্থিতাবস্থা বজায়, অপরাধ কন্ট্রোল ইত্যাদি করা যাবে।

জল্পনার অবসান, ১১ আগস্ট প্রধানমন্ত্রী পদে শপথ নিচ্ছেন ইমরান খান ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে