Advertisement
Advertisement
Iran India

চিনকে রুখতে ইরানের সঙ্গে বন্দর চুক্তি, ভারতের উপর নিষেধাজ্ঞার হুমকি আমেরিকার!

ইরানের সঙ্গে চাবাহার বন্দর নিয়ে ১০ বছরের চুক্তি করেছে ভার‍ত।

US warns of sanction after India signs deal with Iran port

ইরানের চাবাহার বন্দর। ছবি: সংগৃহীত

Published by: Anwesha Adhikary
  • Posted:May 14, 2024 9:23 am
  • Updated:May 14, 2024 9:23 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইরানের (Iran) চাবাহার বন্দর নিয়ে চুক্তি করেছে ভারত। তার পরেই নাম না করে ভারতের উপর নিষেধাজ্ঞা চাপানোর হুঁশিয়ারি দিল আমেরিকা। সোমবার ওয়াশিংটনের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, কোনও দেশ যদি ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রাখে তাহলে তাদের উপর নিষেধাজ্ঞা চাপানো হতে পারে। চাবাহার বন্দর নিয়ে ভারতের সঙ্গে ইরানের চুক্তি হয়েছে, সেই বিষয়টিও খেয়াল করেছে আমেরিকা।

সোমবার ইরানের সঙ্গে চাবাহার বন্দর নিয়ে ১০ বছরের চুক্তি করেছে ভার‍ত (India)। তার পরেই সাংবাদিকদের মুখোমুখি হন মার্কিন বিদেশ দপ্তরের ডেপুটি মুখপাত্র বেদান্ত প্যাটেল। সেখানে ভারত-ইরান চুক্তি নিয়ে প্রশ্ন করা হয় তাঁকে। বেদান্ত সাফ জানিয়ে দেন, “চাবাহার বন্দর নিয়ে ইরানের সঙ্গে ভারতের চুক্তি হয়েছে, সেটা আমরা জানি। আমি চাই ভারত সরকারের বিদেশ মন্ত্রক তাদের বিদেশনীতি নিয়ে বিস্তারিত জানাক। ইরানের সঙ্গে তাদের দ্বিপাক্ষিক সম্পর্ক, চাবাহার বন্দর-সমস্ত কিছু নিয়েই ভারতের কথা বলা উচিত”

Advertisement

[আরও পড়ুন: দীর্ঘদিন গা ঢাকা! আদালতে আত্মসমর্পণ কয়লা পাচারের মূল অভিযুক্ত লালার

পাশাপাশি বেদান্ত জানিয়ে দেন, ইরানের উপর দীর্ঘদিন ধরে নিষেধাজ্ঞা বজায় রেখেছে আমেরিকা (USA)। তাছাড়া কোনও দেশ যদি ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রাখে তাহলে আমেরিকার তরফে সেই দেশের উপর নিষেধাজ্ঞা চাপানো হতেই পারে। নাম না করে ভারতকে বেদান্তের হুঁশিয়ারি, “যারাই ইরানের সঙ্গে বাণিজ্যিক চুক্তি করবে তাদের মনে রাখা উচিত, তারা নিজেরাই নিষেধাজ্ঞা চাপানোর পথ খুলে দিচ্ছে।”

Advertisement

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে বাণিজ্য পরিবহণের বিষয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে ভারত। সোমবার ইরানের সঙ্গে চাবাহার বন্দর নিয়ে ১০ বছরের চুক্তি করে নয়াদিল্লি। কেন্দ্রীয় বন্দরমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল ইরানে গিয়েছিলেন এই চুক্তির জন্য। যেখানে ভারতকে ঘিরে ফেলে চিন (China) বাণিজ্য করিডর বানিয়ে তোলার চক্রান্ত করছে, সেখানে এই নয়া চুক্তি (Chabahar Port pact) নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। কিন্তু এই চুক্তি যে একেবারেই ভালোভাবে নেয়নি আমেরিকা, সেটা তাদের বার্তাতেই স্পষ্ট।

[আরও পড়ুন: POK হাতছাড়া হওয়ার আশঙ্কা! বিক্ষোভ থামাতে ২৩ বিলিয়ন অর্থ সাহায্য ঘোষণা পাকিস্তানের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ