২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গর্ভপাত নিয়ে সুপ্রিম রায়ের প্রতিবাদ, আমেরিকায় ‘সেক্স স্ট্রাইক’ মহিলাদের

Published by: Monishankar Choudhury |    Posted: June 29, 2022 7:07 pm|    Updated: June 29, 2022 7:19 pm

US women protest abortion diktat by Supreme Court | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গর্ভপাত নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের প্রতিবাদ। এবার ‘সেক্স স্ট্রাইকের’ পথে হাঁটলেন মার্কিন মহিলাদের অনেকেই। প্রতিবাদীদের বক্তব্য, নিজের শরীর নিয়ে কী করবেন, সেটা তাঁদের ব্যাপার। এতে কারও নাক গলানোর অধিকার নেই। গর্ভপাতের অধিকার ফিরে পেতে লড়াই চলবে।

কী এই ‘সেক্স স্ট্রাইক’? সহজ কথায় এর উত্তর হচ্ছে, নিজের দাবি পূরণে পুরুষদের যৌনতায় বঞ্চিত করা। সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে বিক্ষোভে শামিল হয়েছেন ব্রায়ানা ক্যাম্পবেল নামের এক মার্কিন স্বাস্থ্যকর্মী। ‘দ্য নিউ ইয়র্ক পোস্ট’-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “যে পুরুষরা বন্ধ্যাত্বকরণ করান না, বা যাঁরা এই আন্দোলনে আমাদের পাশে নেই তাঁদের শরীরী মিলনের কোনও অধিকার নেই।” ধর্ষণের শিকার মায়া দেমরি নামের এক মহিলাও গর্ভপাতের অধিকার চেয়ে আন্দোলনে শামিল হয়েছেন। তাঁর বক্তব্য, এই দুনিয়া যদি ভাবে তারা চিরকাল মহিলাদের শোষণ করে যাবে, তাহলে পুরুষদের জন্য যৌনমিলনের পথ বন্ধ করে দেওয়া হবে। ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় এই আন্দোলন জোরাল হয়েছে।

[আরও পড়ুন: BRICS সামিটে পাকিস্তানের উপস্থিতি আটকে দিল ভারত, ঠেকাতে পারল না চিনও]

গর্ভপাত নিয়ে ২৪ জুন প্রায় পাঁচ দশক পুরনো গর্ভপাত সংক্রান্ত আইন বাতিল করে দেয় আমেরিকার সুপ্রিম কোর্ট। আদালত সাফ জানায়, আমেরিকায় গর্ভপাত সাংবিধানিক অধিকার নয়। ফলে মার্কিন মুলুকে প্রায় লক্ষ লক্ষ মহিলা ‘রাইট টু অ্যাবর্ট’ বা গর্ভপাতের আইনি অধিকার থেকে বঞ্চিত হয়েছেন। তারপরই প্রতিবাদীদের ভিড় বাড়তে থাকে শীর্ষ আদালতের সামনে। শুধু আদালত চত্বর নয়, বিক্ষোভের ঢেউ ছড়িয়ে পড়েছে দেশের নানা প্রান্তেও। সুপ্রিম কোর্টের এই রায় নারী স্বাধীনতার বিরোধী বলে দাবি করেছেন বিক্ষোভকারীরা।

উল্লেখ্য, ১৯৭৩ সালের বহুল চর্চিত রো বনাম ওয়েড মামলার (Roe v. Wade) রায় কার্যকরী হওয়ায় আমেরিকায় গর্ভপাত সংক্রান্ত অধিকারের আইন লাগু ছিল। সেই আইন খারিজ করে মার্কিন সুপ্রিম কোর্ট গর্ভপাত নিষিদ্ধ করার পক্ষে রায় দেয়। দেশটির শীর্ষ আদালত সাফ জানায়, “আমেরিকার মহিলাদের গর্ভপাতের অধিকার সংবিধান কখনওই দেয়নি।” এই রায়ের ফলে এবার সেখানের বিভিন্ন প্রদেশ বা রাজ্যগুলি নিজের মতো করে এই গর্ভপাতের অধিকার নিষিদ্ধ করতে পারবে। ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের ১৩টি প্রদেশ গর্ভপাতকে আইনত নিষিদ্ধ করেছে। মনে করা হচ্ছে, আরও বেশ কয়েকটি স্টেট আমেরিকায় সেপথেই হাঁটবে।

[আরও পড়ুন: অবশেষে সবুজ সংকেত তুরস্কের, ন্যাটোর সদস্য হতে চলেছে ফিনল্যান্ড ও সুইডেন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে