BREAKING NEWS

১৮ চৈত্র  ১৪২৯  রবিবার ২ এপ্রিল ২০২৩ 

READ IN APP

Advertisement

ইরানের পতাকা থেকে আল্লার চিহ্ন সরিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট আমেরিকার, ক্ষুব্ধ তেহরান

Published by: Anwesha Adhikary |    Posted: November 28, 2022 9:38 am|    Updated: November 28, 2022 9:38 am

USA posts Iran flag image without sign of Allah, Tehran calls for World Cup ban of USA | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের পতাকা থেকে আল্লার চিহ্ন সরিয়ে দেওয়া হয়েছে, এই দাবিতে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করল ইরান (Iran)। ফিফার (FIFA) কাছে অভিযোগ জানিয়েছে ইরানের ফুটবল ফেডারেশন। সেখানে বলা হয়েছে, ইরানের পতাকা থেকে ইসলামিক রিপাবলিকের চিহ্ন হিসাবে আল্লার নাম থাকে। কিন্তু মার্কিন (USA) ফুটবল ফেডারেশনের ইনস্টাগ্রাম পোস্টে ইরানের পতাকা থেকে সেই চিহ্ন মুছে ফেলা হয়েছে। ওয়াকিবহাল মহলের মতে, সাম্প্রতিক হিজাব বিরোধী আন্দোলনে সমর্থন করার জন্যই এই পদক্ষেপ করেছে মার্কিন ফেডারেশন। শাস্তিস্বরূপ আমেরিকাকে দশ ম্যাচের জন্য সাসপেন্ড করার দাবি জানিয়েছে ইরান।

আগামী মঙ্গলবার গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হবে ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্র। তার আগেই ফিফার কাছে সরকারিভাবে অভিযোগ জানিয়েছে ইরানের ফুটবল ফেডারেশন। সেখানে বলা হয়েছে, একেবারে অপেশাদারের মতো আচরণ করেছে আমেরিকার ফুটবল ফেডারেশন। ইরানের পতাকা থেকে আল্লাহর চিহ্ন সরিয়ে সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে। আপাতত প্রতিটি দল কত পয়েন্ট পেয়েছে, সেই পরিসংখ্যান প্রকাশ করতে গিয়েই ইরানের বিকৃত পতাকার ছবি পোস্ট করে মার্কিন ফুটবল ফেডারেশন।

[আরও পড়ুন: উরুগুয়ের বিরুদ্ধে আজ নামছে পর্তুগাল, দানিলোর চোট ভাবাচ্ছে রোনাল্ডোদের]

মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে অনুরোধ জানিয়েছে ইরান। ফিফার নিয়ম অনুযায়ী,কোনও ব্যক্তি বা গোষ্ঠী যদি একটি দেশের অখণ্ডতার বিরুদ্ধে পদক্ষেপ নেয়, তাহলে তাদের দশ ম্যাচের জন্য নির্বাসিত করা হবে। আমেরিকার বিরুদ্ধেও একই সাজা দেওয়া হোক। বিশ্বকাপ (Qatar World Cup) থেকেই বের করে দেওয়া হোক আমেরিকাকে, দাবি করেছে ইরান। প্রবল সমালোচনার মুখে পড়ে মার্কিন ইনস্টাগ্রাম থেকে অবশ্য ইরানের পতাকার বিকৃত ছবি সরিয়ে দেওয়া হয়।

ইরানের পতাকায় চারটি দাগের মধ্যে একটি তলোয়ারের ছবি দেওয়া থাকে। এই ছবির অর্থ, আল্লাহ ছাড়া আর কোনও ঈশ্বর নেই। ইসলামি বিশ্বাসের অন্যতম প্রধান শর্ত এই কথাটি। ইরানের পতাকায় এই চিহ্ন থাকার ফলে ইসলামিক রিপাবলিক হিসাবে পরিচিত হয় ইরান। ওয়াকিবহাল মহলের দাবি, ইরানের প্রতিবাদীদের সমর্থন করতেই এই কাজ করেছে মার্কিন ফেডারেশন। ইতিমধ্যেই হিজাব বিরোধী আন্দোলনের প্রভাব পড়েছে ফুটবল বিশ্বকাপে। সেদেশের ফুটবল ফেডারেশনের অভিযোগের পরে আমেরিকার বিরুদ্ধে ফিফা কোনও ব্যবস্থা নেয় কিনা, সেদিকে নজর রাখবে ইরানের ফুটবল মহল।

[আরও পড়ুন: রাজনীতির কারাগারে ‘বন্দি’ জাতির জনক, গুজরাটে ভোটের আগে ক্ষোভে ফুঁসছে সবরমতী]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে