BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘উনিও খুনি, তাই কৃষ্ণাঙ্গরা আন্দোলন করছে’ বাইডেনকে পালটা দিলেন পুতিন

Published by: Monishankar Choudhury |    Posted: March 19, 2021 9:08 am|    Updated: March 19, 2021 9:13 am

Vladimir Putin slams Joe Biden after US President calls him 'killer' | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন মসনদে পালাবদলের পরই তলানিতে ঠেকেছে আমেরিকা (America) ও রাশিয়ার (Russia) সম্পর্ক। হোয়াইট হাউসে বাইডেন জমানা শুরুর পর থেকেই যুযুধান দুই দেশ। সম্প্রতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সরাসরি ‘খুনি’ বলে তোপ দাগেন জো বাইডেন। তারই পালটা দিয়ে পুতিনের চাঁচাছোলা জবাব, “এক জন খুনিই পারে আর এক খুনিকে চিনে নিতে।”

[আরও পড়ুন: নয়া আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র তৈরি করছে কিমের দেশ, সতর্কবার্তা মার্কিন সেনাকর্তার]

গত বুধবার রাতে এক বৈদ্যুতিন সংবাদমাধ্যমে একটি সাক্ষাৎকার দেন প্রেসিডেন্ট বাইডেন। সেখানে রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনিকে বিষ প্রয়োগ করে খুনের চেষ্টার প্রসঙ্গে তাঁকে প্রশ্ন করা হয়, “পুতিন সম্পর্কে আপনার ধারণাটা ঠিক কী? আপনার কি মনে হয় তিনি এক জন খুনি?’’ মুহূর্তের মধ্যে বাইডেন উত্তর দেন, “আমি তা-ই মনে করি।” বাইডেনের মন্তব্যের কড়া প্রতিক্রিয়া দিয়েছে মস্কো। ওয়াশিংটনকে একহাত নিয়ে পুতিন বলেন, “আমেরিকার রেড ইন্ডিয়ানদের হত্যা করেই সে দেশে উপনিবেশ গড়া হয়েছিল। তাছাড়া, সে দেশে ব্লেক লাইভ ম্যাটারস আন্দোলন হয়।” এই প্রসঙ্গে বৃহস্পতিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘‘ইতিহাসে কখনও এ রকম হয়নি। প্রেসিডেন্ট বাইডেনের মন্তব্য অত্যন্ত কুরুচিপূর্ণ এবং এটা স্পষ্ট হয়ে গেল যে, তিনি আমাদের সঙ্গে সম্পর্ক ভাল করতে আগ্রহী নন। আমরাও এ বার তাই হলে সেই পথেই হাঁটব।”

উল্লেখ্য, উত্তপ্ত পরিস্থিতিতে ওয়াশিংটনে অবস্থিত রুশ দূতাবাস থেকে দেশে ফেরত আসতে বলা হয়েছে রাষ্ট্রদূত আনাতলি আনতোনভকে। রাশিয়ার বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ওই রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা করা হবে পরিস্থিতি নিয়ে। এদিকে মঙ্গলবারই বিভিন্ন সূত্র থেকে জানা গিয়েছিল, দ্রুত মস্কোর উপরে নিষেধাজ্ঞা আরোপ করার কথা ভাবছে আমেরিকা। মনে করা হচ্ছিল বাইডেন (Joe Biden)জমানায় হয়তো উন্নতি হতে পারে দুই দেশের সম্পর্কে। কিন্তু বর্তমানে পরিস্থিতির দ্রুত অবনতিতে সেই সম্ভাবনা অন্তর্হিত হয়ে সম্পর্ক আরও উত্তপ্ত হয়ে উঠতে পারে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: পুলিশের চাকরি ছেড়ে অ্যাডাল্ট স্টার, ব্রিটিশ যুবতীর আয় কত জানেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে