BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘যত খুশি ছুটি নাও’, অভিজ্ঞ কর্মীদের চাকরি ছাড়া রুখতে বার্তা ওয়াল স্ট্রিটের এই সংস্থার

Published by: Kishore Ghosh |    Posted: May 17, 2022 3:40 pm|    Updated: May 17, 2022 4:02 pm

Wall Street Bank Goldman Sachs Allows Senior Staff to Take Unlimited Vacation | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেসরকারি সংস্থায় ছুটির জন্য হাপিত্যেশ করে থাকেন কর্মীরা। ছুটির কথা বলতে গেলেই রেগে আগুন হন বস। অনেকেই এই কারণে দ্রুত চাকরি বদলে ফেলার চেষ্টা করেন। যাঁদের আর্থিক টানাটানি কম তাঁরা চাকরি ছেড়েও দেন। তবে এই ঘটনা সম্পূর্ণ উলটো। কোম্পানি তরফে কর্মীদের উদ্দেশে বার্তা- নো পরোয়া, যত খুশি ছুটি (Unlimited Vacation Days) নাও। ওয়াল স্ট্রিটের বিখ্যাত ব্যাংক গোল্ডম্যানের (Goldman Sachs Group Inc.) এই ঘটনা বিশ্বাস করা কঠিন। যদিও এটাই সত্যি। কিন্তু কেন?

জানা গিয়েছে, অভিজ্ঞ কর্মচারীদের ধরে রাখতেই এমন সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। বলা হয়েছে, সংস্থার পুরনো কর্মীরা যত দিন খুশি বেড়ানোর জন্য ছুটি নিতে পারেন। কিন্তু এর পিছনে রয়েছে মহামারী-সহ লকডাউনের প্রেক্ষাপটও। বিষয়টি কীরকম?

[আরও পড়ুন: গুলি করে ‘জ্যান্ত’ কবর দিয়েছিল রুশ সেনা! তবুও প্রাণে বাঁচলেন ইউক্রেনের যুবক]

আসলে কোভিডের কারণে অধিকাংশ সংস্থাই চালু করেছিল ‘ওয়ার্ক ফ্রম হোম’ পদ্ধতি। মহামারীর প্রকোপ কমায় আগের মতো ওয়ার্ক ফ্রম অফিসে ফিরতে চাইছে সংস্থাগুলি। যদিও তা না পসন্দ বড় অংশের কর্মীদের। এমনকী শুরু হয়েছে গণ ইস্তফা। এছাড়াও অফিসে এসে কাজ করায় অনিচ্ছুক কর্মীদের কাজের মান পড়েছে বলেও জানাচ্ছে কাজের বাজারে। এই অবস্থায় নজিরবিহীন সিদ্ধান্ত নিল ওয়াল স্ট্রিটের বিখ্যাত ব্যাংক গোল্ডম্যান। তারা জানিয়েছে, কোম্পানি পার্টনার, ম্যানেজিং ডিরেক্টরের মতো উচ্চপদস্থ কর্মীরা ঘুরতে যাওয়ার জন্য যত খুশি ছুটি নিতে পারেন। এই ব্যবস্থা মূলত পুরনো কর্মীদের জন্য হলেও নতুনদেরও একেবারে বঞ্চিত করা হচ্ছে না। তাঁরা ঘুরতে যাওয়ার জন্য অতিরিক্তি দুই দিন ছুটি নিতে পারবেন আপাতত। চলতি মাসের শুরুতেই এই নির্দেশিকা জারি হয়েছে।

[আরও পড়ুন: দিনে ১৫ ঘণ্টা লোডশেডিং, হতে পারে দুর্ভিক্ষও, সংকটে জেরবার শ্রীলঙ্কা]

উল্লেখ্য, বছর খানেক আগে গোল্ডম্যানের নীচুতলার কর্মীরা সপ্তাহে ১০০ ঘণ্টা কাজের প্রতিবাদ করেছিল। তারা দাবি করেন, এর ফলে কর্মীর শারীরিক ও মানসিক স্বাস্থ্যের অবনতি হচ্ছে। এমনকী এই কাজকে অমানবিকও বলেছিল তাঁরা। গোল্ডম্যানের নীচুতলার কর্মীদের এই অসন্তোষ ছড়িয়ে পড়েছিল ওয়াল স্ট্রিটের সর্বত্র। এরপর মহামারী পরবর্তী সময়ে কর্মীদের অফিসে ফেরাতে একাধিক সুবিধা দেয় কোম্পানিটি। কর্মচারীদের জন্য ব্যবস্থা হয়েছিল বিনামূল্যে জলখাবার ও মধ্যাহ্নভোজের। কিছুদিন আগে যা তুলে দেওয়ার পর নতুন করে অসন্তোষ দানা বাঁধে। এরপরেই ঢালাও ছুটির কথা ঘোষণা করল সংস্থাটি। যদিও গোল্ডম্যানের দাবি, কর্মীদের শরীরিক ও মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিতেই এই সিদ্ধান্ত। যাতে আখেরে লাভ হবে কোম্পানির।

এদিকে কর্মীদের গণ ইস্তফা ঠেকাতে বেতন প্রায় দ্বিগুণ করার সিদ্ধান্ত নিল মাইক্রোসফট (Microsoft)। সম্প্রতি একথা জানিয়েছেন সংস্থার সিইও সত্য নাদেলা (Satya Nadella)। ক’ দিন আগেই উচ্চপদস্থ পুরনো কর্মীদের ধরে রাখতে আমাজন, গুগলের মতো সংস্থাও বিরাট পরিমাণ বেতন বৃদ্ধি করেছিল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে