Advertisement
Advertisement
Netanyahu

‘আরও বহু মাস চলবে যুদ্ধ, বাদ পড়বে না ইরানও’, নতুন বছরের শুরুতে হুঙ্কার নেতানিয়াহুর

গাজার দক্ষিণ সীমান্তে নিজেদের দখল চায় ইজরায়েল।

War will continue for many months, says Israel PM Netanyahu | Sangbad Pratidin

ফাইল ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:January 1, 2024 1:53 pm
  • Updated:January 1, 2024 1:59 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরে বন্ধ হোক হিংসা, যুদ্ধ আর হানাহানি। এই প্রার্থনা নিয়েই ২০২৪কে স্বাগত জানিয়েছে গোটা বিশ্ব। কিন্তু তার মধ্যেই বেঞ্জামিন নেতানিয়াহুর (Benjamin Netanyahu) হুঙ্কার, এখনও বহুদিন ধরে গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ চলবে। এমনকি ইরানের (Iran) উপর সরাসরি হামলার হুঁশিয়ারিও দিয়ে দিলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী। উল্লেখ্য, অক্টোবর মাস থেকে চলছে হামাস-ইজরায়েল সংঘর্ষ। ইতিমধ্যেই সেখানে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে।

বছরের শেষদিনে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন নেতানিয়াহু। সেখানে সাফ জানিয়ে দেন, গাজার দক্ষিণে মিশরের সঙ্গে সীমান্ত এলাকাটি ইজরায়েলের (Israel) নিয়ন্ত্রণে থাকা দরকার। অবিলম্বে এই অঞ্চলে যাতায়াত বন্ধ করে দিতে হবে। সেটা না হলে গাজায় সন্ত্রাসের বাড়বাড়ন্ত থামানো যাবে না। ইজরায়েল চায় গাজাকে (Gaza) সন্ত্রাসমুক্ত করতে। প্রসঙ্গত ইজরায়েলের তরফে একাধিকবার বলা হয়েছে, গাজা থেকে হামাসকে (Hamas) একেবারে নিঃশেষ করে দিতে হবে। তাহলেই আরও সুরক্ষিত হবে গোটা দেশ।

Advertisement

[আরও পড়ুন: বছরের প্রথম দিনেই ৭.৫ রিখটার স্কেলে ভূমিকম্প জাপানে, জারি সুনামি সতর্কতা]

আগামী কিছুদিনের মধ্যে যুদ্ধ থামার কোনও ইঙ্গিত মেলেনি ইজরায়েলের প্রধানমন্ত্রীর কথায়। বরং নতুন উদ্যমে যুদ্ধ চালিয়ে যেতে চান নেতানিয়াহু। সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, “পুরোদমে যুদ্ধ চলছে। সবরকমভাবেই যুদ্ধ করছে দেশের বাহিনী। তবে জয়লাভ করতে এখনও দেরি আছে। আমাদের সেনাপ্রধানও বলেছেন, আরও অনেক মাস যুদ্ধ চলবে।”

Advertisement

সেই সঙ্গে ইরানকেও সরাসরি হুঁশিয়ারি দিয়েছেন ইজরায়েলি প্রধানমন্ত্রী। হামাসের বিরুদ্ধে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে লেবানন সীমান্ত থেকেও ইজরায়েলের বিরুদ্ধে হামলা চালানো হয়েছে। তার প্রেক্ষিতেই হুঁশিয়ারি দিয়ে নেতানিয়াহু বলেন, “হেজবোল্লা যদি এইভাবে হামলা চালিয়ে যায় তাহলে এমন আক্রমণের মুখে পড়বে ওরা, যা স্বপ্নেও ভাবতে পারেনি। একই কথা খাটে ইরানের জন্যও।” তবে ইজরায়েল কি ইরানের বিরুদ্ধে সরাসরি হামলা প্রস্তুতি নিচ্ছে? সেই প্রশ্নের উত্তর মেলেনি।

[আরও পড়ুন: আগামীর লড়াইয়ের জন্য প্রস্তুতি, তৃণমূলের প্রতিষ্ঠা দিবসে বার্তা মমতা-অভিষেকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ