২২  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৭ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনার মতোই ছোঁয়াচে মাঙ্কিপক্স! ফের স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করল WHO

Published by: Paramita Paul |    Posted: July 23, 2022 9:22 pm|    Updated: July 23, 2022 9:22 pm

WHO declared Monkeypox global health emergency

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার পথেই এগোচ্ছে মাঙ্কিপক্স। বিশ্বজুড়ে স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করল ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO)। শনিবার সন্ধেয় এমনই ঘোষণা করেছেন WHO’র ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রিয়াসুস। তাঁর কথায়, “মাঙ্কিপক্স বিশ্বজুড়ে চিন্তা বাড়াচ্ছে। তাই এবার স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করা হল।”

একমাস আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি জরুরি কমিটি তৈরি করেছিল। একমাস ধরে গোটা বিশ্বে মাঙ্কিপক্সের ছড়িয়ে পড়ার উপর নজর রাখছিল তারা। রিপোর্ট অনুযায়ী ইতিমধ্যে ৭৫টি দেশে ১৬ হাজার সংক্রমিতের হদিশ পাওয়া গিয়েছে। সন্দেহভাজন আরও হাজার দেড়েক। অধিকাংশই ইউরোপের বাসিন্দা। দেখা গিয়েছে, এই ভাইরাসটি অত্যন্ত সংক্রামক। ফলে ঝড়ের গতিতে সংক্রমণ বাড়ছে। তাই এবার সচেতনতা বাড়াতে স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করা হল।

[আরও পড়ুন: রবীন্দ্র সংগীত বিকৃত করে বিপাকে হিরো আলম, পাঠানো হল আইনি নোটিস]

যে দেশগুলিতে মাঙ্কিপক্স বিরাট পরিমাণে ছড়াতে পারেনি তাদেরকে সংক্রমণ রুখতে পরামর্শ দিয়েছেন হু-র বিশেষজ্ঞ চিকিৎসক। প্রথমত, ভাইরাস ঘটিত রোগটি সম্পর্কে মানুষকে সচেতন করতে বলা হয়েছে। রোগের উপসর্গ কী, তা কীভাবে ছড়াতে পারে, সাধারণ মানুষকে এই সম্পর্ক জানাতে বলা হয়েছে। মূলত আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানি ও ফ্রান্সকে এই পরামর্শ দিয়েছে হু।

যে সব দেশে মাঙ্কিপক্স এখনও সেভাবে ছড়াতে পারেনি, তাদেরকে বলা হয়েছে, দ্রুত আক্রান্তকে চিহ্নিত করতে হবে। যাতে করে সংক্রমণ বৃদ্ধি না পায় সেই বিষয়ে যাবতীয় ব্যবস্থা নিতেও বলা হয়েছে। আক্রান্ত ব্যক্তির খোঁজ পেলেই তাঁকে নিভৃতবাসে রেখে চিকিৎসা করার পরামর্শ দিয়েছে হু। এছাড়াও সামনের সারিতে কাজ করা স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্যের বিষয়ে খেয়াল রাখতে বলা হয়েছে নির্দেশিকায়। যেহেতু তাঁরাই সবার আগে রোগীর সংস্পর্শে এসে থাকেন। ফলে মাস্ক, গ্লাভস, পিপিই কিট-সহ যাবতীয় ভাইরাস নিরোধক পোশাক পরে তবেই কাজ করতে বলা হয়েছে।

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় বরাবরই খোলামেলা পার্থ ‘ঘনিষ্ঠ’ অর্পিতা, দেখুন ঝলক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে