BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ 

Advertisement

বিধ্বংসী দাবানলে ঘরছাড়া বহু মানুষ, ভয়াবহ পরিস্থিতি ক্যালিফোর্নিয়ায়

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 9, 2017 8:06 am|    Updated: June 17, 2020 7:39 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রমশ ছড়াচ্ছে ক্যালিফোর্নিয়ার সান্টা বারবারা কাউন্টির দাবানল। একশোরও বেশি বাড়ি খালি করতে হয়েছে প্রশাসনকে। শনিবার গভীর রাত পর্যন্ত সাধারণ মানুষকে নিরাপদ জায়গায় সরানোর কাজ চলে। রবিবারও চলে সেই কাজ। প্রায় ১২০০ হেক্টর জমি জুড়ে জ্বলছে দাবানলে। ধীরেধীরে কাশুমা লেকের এক অংশে ছড়িয়ে পড়েছে দাবানল।

এই লেকের একপ্রান্তে সামার ক্যাম্পের আয়োজন করা হয়েছিল। দাবানলের জেরে আটকে পড়েছিল সেই ক্যাম্পের প্রায় ৯০ জন খুদে ও ৫০ জন আয়োজক। দমকল বাহিনী শনিবার রাতে তাদের উদ্ধার করে।

fire2

দাবানল সম্পূর্ণ নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে বলে জানিয়েছেন দমকলের শীর্ষ আধিকারিক।তবে তাদের প্রত্যেকেই নিরাপদে উদ্ধার করা সম্ভব হয় বলে খবর। ক্যালিফোর্নিয়ার দক্ষিণাংশে এই দাবানল লাগে। সেখান থেকে ক্রমশ ছড়িয়ে পড়ে বিস্তীর্ণ এলাকা জুড়ে। ১৩১ বছরের রেকর্ড ভেঙে উষ্ণ থেকে উষ্ণতর হচ্ছে এলাকা। ১৮৮৬ সালের দাবানলে লস অ্যাঞ্জেলসে তাপমাত্রা দাঁড়িয়েছিল ৯৫ ডিগ্রি। সেই রেকর্ড ভেঙে এখন তাপমাত্রা ৯৮ ডিগ্রি। স্থানীয় আবহাওয়া দপ্তর সূত্রে পাওয়া খবর থেকে এই পরিসংখ্যান জানা গিয়েছে। অত্যধিক তাপমাত্রার হাত থেকে বাঁচতে সমুদ্র সৈকতে ভিড় করেছেন স্থানীয় বাসিন্দারা।

fire1

ক্যালিফোর্নিয়ায় পাঁচ বছরের খরার পর বৃষ্টির মুখ দেখেন স্থানীয়রা। তবে এরই সঙ্গে লাগে দাবানল। কয়েকটি জায়গায় আগুন নেভাতে নামানো হয়েছে প্রায় দু’হাজার দমকল কর্মীকে। সাক্রামেন্টোর উত্তরে সিয়েরা নেভাদা পাহাড়ের দাবানলের মাত্র ৫ শতাংশ নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। ক্যালিফোর্নিয়ার ডিপার্টমেন্ট অব ফরেস্ট্রি অ্যান্ড ফায়ার প্রোটেকশন বা ক্যালফায়ার জানিয়েছে, দাবানলে পাঁচ জন সাধারণ মানুষ ও এক দমকল কর্মী আহত হয়েছেন। ক্যালিফোর্নিয়ার বিভিন্ন জায়গায় মোট ১৭টি দাবানল শুরু হয়েছে। উত্তরে সিক্স রিভার্স ন্যাশনাল ফরেস্ট থেকে লস অ্যাঞ্জেলসের পূর্বাঞ্চলে সান বার্নার্ডিনো ফরেস্ট পর্যন্ত দাবানলে জ্বলছে। ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলের একটি বড় অংশে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে সতর্ক করা হয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement