১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘বাক্সে স্বামীর কাটা মাথা পাঠাব’, ইউক্রেনীয় মহিলাদের হুমকি রুশ সেনার

Published by: Tiyasha Sarkar |    Posted: May 6, 2022 7:28 pm|    Updated: May 6, 2022 7:28 pm

'Will kill your husband', Russian Army threatens Ukrainian women | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বামীদের মাথা কেটে বাক্সে করে পাঠিয়ে দেওয়া হবে। মারিওপোল ছেড়ে পালানোর সময়ে ইউক্রেনীয় (Ukraine) নারীদের এই কথা বলেছে রুশ সেনা। এমনকী পালানোর সময়ে তাঁদের পোশাক খুলতে বাধ্য করেছে রুশ সেনা, এমনটাই দাবি করেছেন ইউক্রেনের মহিলারা। প্রসঙ্গত, রাষ্ট্রসংঘ এবং ইন্টারন্যাশনাল রেড ক্রসের সহায়তায় আটকে পড়া ইউক্রেনীয়দের উদ্ধার করা হচ্ছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে (Russia-Ukraine War) সামরিক লড়াইয়ের পাশাপাশি অন্য এক সংগ্রামে নামতে হয়েছে ইউক্রেনীয় নারীদের। বারংবার রুশ সেনাদের হাতে নির্যাতিত হতে হয়েছে ইউক্রেনের মহিলাদের। ফের প্রকাশ্যে এল নারীদের প্রতি রুশ সেনার (Russian Army) অমানবিক ব্যবহারের কথা। কাতিয়া নামে এক মহিলা জানিয়েছেন, যে মহিলারা ইউক্রেনীয় সেনা বাহিনী বা পুলিসের সঙ্গে যুক্ত ছিলেন, তাঁদের হুমকি দিয়েছে রুশ সেনা। তাঁদের বলা হয়েছে, নিশ্চিতভাবে তাঁদের স্বামীদের মাথা কেটে বাক্সে ভরে পাঠিয়ে দেওয়া হবে।  তিনি আরও জানিয়েছেন, মহিলাদের পোশাক খুলে তাঁদের ট্যাটু পরীক্ষা করেছে রুশ সেনা।

[আরও পড়ুন: আফগানিস্তানে ফণা তুলছে ইসলামিক স্টেট, আমেরিকায় হামলার আশঙ্কা মার্কিন সেনাপ্রধানের]

অত্যন্ত গুরুত্বপূর্ণ বন্দর শহর মারিওপোলের দখল নিতে মরিয়া হয়ে উঠেছে রাশিয়া। জানা গিয়েছে, আগামী ৯ মে অর্থাৎ রাশিয়ার বিজয় দিবসের আগেই মারিওপোল জয় করতে চায় তারা। ক্রমাগত রুশ হামলার মধ্যেও আজভস্টল স্টিল প্ল্যান্টে লুকিয়ে থেকে পালটা লড়াই চালিয়েছে ইউক্রেনীয়রা। কিন্তু অবস্থার অবনতি হলে সেখান থেকে পালানোর সিদ্ধান্ত নেন তাঁরা।

এদিকে, সমগ্র ইউক্রেন দখলে ব্যর্থ হলেও অধিকৃত এলাকায় সরকার গঠনের প্রস্তুতি নিচ্ছে মস্কো বলে খবর। স্থানীয় বাসিন্দাদের নির্দেশ দেওয়া হয়েছে, কেনাবেচা করতে রুশ মুদ্রা রুবল ব্যবহার করতে হবে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন স্থানীয় বাসিন্দা জানিয়েছেন, রাশিয়ার অধিকৃত অঞ্চলগুলিতে তড়িঘড়ি গণভোট করানোর ব্যবস্থা করা হচ্ছে। গণভোটের মাধ্যমেই এই অঞ্চলগুলি রাশিয়া ফেডারেশনের অন্তর্ভুক্ত করার পরিকল্পনা রয়েছে রাশিয়ার। 

[আরও পড়ুন: এবার ফিনল্যান্ড আক্রমণের প্রস্তুতি পুতিনের! তবে কি তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে এগোচ্ছে বিশ্ব?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে