১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বালুচিস্তানকে স্বাধীন করবে ভারত, পাকিস্তানকে হুঁশিয়ারি বালোচ সংগ্রামীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 24, 2017 8:39 am|    Updated: February 24, 2017 9:17 am

Will seeks India's help in liberating Balochistan, Says Khan of Kalat

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতকে বিখণ্ডিত করার চেষ্টায় খামতি  নেই পাকিস্তানের। কাশ্মীর থেকে উত্তর-পূর্ব ভারত। বিচ্ছিন্নতাবাদী ও জঙ্গিদের ইন্ধন যুগিয়ে চলেছে ইসলামাবাদ। তবে নিজের ঘরেই এবার বিদ্রোহের আঁচে জ্বলছে সন্ত্রাসবাদের চারণভূমি। বালুচিস্তানে পাক সেনার অকথ্য নির্যাতন ও হত্যালীলার প্রতিবাদে শুরু হয়েছে স্বাধীনতার লড়াই।  আর সে লড়াইয়ে ভারতকে পাশে চাইছে বালোচ নেতারা।

জঙ্গিদের মদত দিচ্ছে ভারত, দাবি সন্ত্রাসের আঁতুরঘর পাকিস্তানের

বৃহস্পতিবার, ব্রিটেনের ‘হাউস অফ লর্ডস’-এ বক্তব্য রাখেন বালোচ নেতা মীর সুলেমান আহমেদজাই। পাকিস্তানকে সন্ত্রাসের উৎস বলে আখ্যা দিয়ে তিনি বলেন যে, বালোচদের জাত্যাভিমান প্রবল।  তাই পাকিস্তানের দাসত্ব কোনও ভাবেই মেনে নেওয়া হবে না।

ভারতকে ঘিরে ফেলছে চিন, গদর বন্দরে মোতায়েন রণতরী

“১৯৪৮ সালে বন্দুকের জোরে বালুচিস্তানের দখল নিয়েছিল পাকিস্তান। তাই এবার স্বাধীনতা অর্জনে আন্তর্জাতিক স্তরে এবং বিশেষ করে ব্রিটেনর উচিত আমাদের সাহায্য করা।” এমনটাই বলেন ‘খান অফ কালাত’ আহমেদজাই। শুধু তাই নয়, ভারতের কাছেও সাহায্যের আর্জি জানিয়েছেন তিনি। ৫২ বছর বয়সী আহমেদজাই, ২০০৬ সালে থেকে ব্রিটেনের বাসিন্দা। ব্রিটিশ রাজনীতিবিদদের সামনে চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডরেরও প্রবল বিরোধিতা করেন এই বালোচ নেতা। এই করিডর থেকে বালুচিস্তানের কোনও লাভ হবে না বলে অভিযোগ তাঁর।

বেজিংয়ের দাদাগিরি রুখতে এককাট্টা ভারত-জাপান

গতবছর, স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন যে, বালুচিস্তানে অকথ্য নির্যাতন চালাচ্ছে পাক সেনা। এছাড়াও বালোচ সংগ্রামীদের সমর্থনও করেন তিনি। এরপরই বালুচিস্তানের স্বাধীনতা সংগ্রামে ভারতের সাহায্য চেয়ে আবেদন জানিয়েছিলেন বালোচ নেতারা।

রাজ্য কি পাকিস্তানের প্রতি সমব্যথী, প্রশ্ন প্রাক্তন সেনাকর্তা-বুদ্ধিজীবীদের

প্রসঙ্গত, বালুচিস্তানে চলা সশস্ত্র বিদ্রোহে ইন্ধন জোগাচ্ছে ভারত, বলে অভিযোগ এনেছে পাকিস্তান। বালুচিস্তান থেকে কুলভূষণ যাদব নামের এক প্রাক্তন ভারতীয় নৌসেনা কর্মীকে চর সন্দেহে গ্রেপ্তার করেছিল পাকিস্তান। তারপরই ভারতের দিকে সন্ত্রাস ছড়ানোর অভিযোগ আনে সে দেশ। তবে অন্দরে জ্বলে উঠা বিদ্রোহের আগুনে এবার ইসলামাবাদ যে পুড়ছে তা স্পষ্ট।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে