BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ৪ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নাকের ভিতর গজিয়ে উঠেছে আস্ত একটি দাঁত! তাজ্জব চিকিৎসকরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 3, 2017 1:36 pm|    Updated: November 3, 2017 1:36 pm

Woman grows tooth in nose, doctors puzzled

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু মানুষই নয়, সব প্রাণীরই মুখগহ্বরে দাঁত থাকে। তবে অন্য প্রাণীদের ক্ষেত্রে কী হয়, তা জানা নেই। কিন্তু, মানুষের যে শুধু মাড়িতেই দাঁত গজায়, এমনটা নয়। অনেকেরই একটি দাঁতে পাশে আরও একটি দাঁত দেখতে পাওয়া যায়। চলতি কথায় যাকে গজদাঁত বলে। কিন্তু, তা বলে নাকের ভিতর দাঁত! অবিশ্বাস্য মনে হলেও, এমনই ঘটনা ঘটেছে চিনে। এক মহিলার নাকের ভিতরেই গজিয়ে উঠেছিল আস্ত একটি দাঁত। অপারেশনের পর, এখন সুস্থ ওই মহিলা। তবে এই ঘটনায় তাজ্জব চিকিৎসকরা।

[আস্ত একটি বিমান রাখা যায় খুফুর পিরামিডের গোপন কক্ষে, তবে কি…]

জানা গিয়েছে, শিয়া নামের ওই মহিলার নাকের সমস্যা ছিল। তাই প্রথম যখন নাকে যন্ত্রণা হতে শুরু করেছিল, তখন বিশেষ গুরুত্ব দেননি তিনি। ভেবেছিলেন, নাকের ঝিল্লিতে সংক্রমণের কারণে যন্ত্রণা হচ্ছে। চিকিৎসকের কাছেও যাননি। কিন্তু, একসময়ে যন্ত্রণা অসহ্য হয়ে ওঠে। ফলে বাধ্য হয়ে চিকিৎসকের শরণাপন্ন হন শিয়া। চিনের হুনান প্রদেশের একটি হাসপাতালে চিকিৎসকরা জানিয়েছেন, ‘ওই মহিলার নাকে স্ক্যান করে দেখা যায় নাকের ডানদিকের গহ্বরে গোলাকৃতি কোনও বস্তু আটকে রয়েছে। প্রথমে আমরা ভেবেছিলাম, নাকে হয়ত কোনও ধাতব বস্তু বা পাথর আটকে রয়েছে।’  কিন্তু, অপারেশন করতে গিয়ে চক্ষু চড়কগাছ চিকিৎসকদের। তাঁরা আবিস্কার করেন, কোনও ধাতব পদার্থ বা পাথর নয়, শিয়ার নাকের ডানদিকে গহ্বরে গজিয়ে উঠেছে আস্ত একটি দাঁত! সেটি আবার ক্রমশ আকারে বাড়ছে! অপারেশন করে দাঁতটিকে বের করেছেন চিকিৎসকরা। এখন ভাল আছেন শিরা।

[ভিতরে কি পোকা? ভেবে ক্যামেরার সামলে এ কী করলেন সঞ্চালিকা!]

কিন্তু, কীভাবে নাকের ভিতরে দাঁত গজিয়ে উঠল?  চিকিৎসক জানিয়েছেন, এই ধরণের অবস্থাকে বলে সুপারনিউমেরারি টিথ। এরফলে কোনও মানুষের  মুখের যেকোনও জায়গায়ই দাঁত গড়িয়ে উঠতে পারে। সাধারণত গর্ভাবস্থায় মহিলাদের শরীরে এই সুপারনিউমেরারি টিথ দেখতে পাওয়া যায়।

[কুমার শানুর গানের ভক্ত ছিল ওসামা বিন লাদেন!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে