Advertisement
Advertisement

বছরের বেশির ভাগ সময়ই ঘুমিয়ে কাটান এই তরুণী!

কেন একেবারেই জেগে থাকতে পারেন না এই সুন্দরী?

Woman with Sleeping Beauty Syndrome has trouble staying awake
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:December 11, 2016 12:10 pm
  • Updated:December 11, 2016 12:10 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্রিমভাইদের রূপকথার সেই রাজকন্যার কথা মনে আছে? সেই যে এক দুষ্টু ডাইনির অভিশাপে ৫ বছর বয়স হতে না হতেই আঙুলে একটা চরকার কাঁটার খোঁচা খেয়ে তলিয়ে গিয়েছিল অথৈ ঘুমে! পেরিয়ে গিয়েছিল বছরের পর বছর, কিন্তু যার ঘুম আর ভাঙেনি! মনে আছে সেই শয়নসুন্দরীকে? ইংরেজিতে যাকে বলা হয় স্লিপিং বিউটি?

sleepingbeauty1_web
ডাইনির অভিশাপটা গল্প হলেও বাকিটা কিন্তু সত্যি! এখনও এই পৃথিবীর বুকেই এমন অনেক মানুষ দেখতে পাওয়া যায় যাঁরা ওই রূপকথার রাজকন্যার মতোই ঘুমিয়েই বেশির ভাগ সময় কাটান। এ এক দুরারোগ্য স্নায়ুর অসুখ। পোশাকি নাম ক্লেইন লেভিন সিনড্রোম বা কেএলএস। সবার বোঝার সুবিধার জন্য বলা হয় স্লিপিং বিউটি সিনড্রোম। আর উপরে যাঁর ছবি দেখছেন, সেই সুন্দরী বেথ গুডিয়ারও এই দুরারোগ্য ব্যাধির শিকার! জানা গিয়েছে, দিনের প্রায় ৭৫ শতাংশ সময়ই ঘুমিয়ে কাটান বেথ!
বয়স আর কতই বা হবে! মা জেনাইন জানিয়েছেন, মাত্র ২২ বছর! কিন্তু আজ থেকে বছর পাঁচেক আগে হঠাৎই একদিন এই ব্রিটিশ তরুণীর ক্লেইন লেভিন সিনড্রোম ধরা পড়ে। তার পর থেকে আজ পর্যন্ত চলছে চিকিৎসা আর সেই সঙ্গে ঘুমের পালা! হাজার চেষ্টা করেও কিছুতেই জেগে থাকতে পারেন না বেথ!
জেনাইনা আরও জানিয়েছেন, যে সময়টা জেগে থাকেন, সেই সময়ে আর পাঁচজনের মতোই সাধারণ জীবনযাপন করেন এই তরুণী। কিন্তু, এভাবে দিনে-রাতের তফাত ঘুমের মধ্যে দিয়ে মুছে যাওয়ায় ইতিমধ্যেই তাঁর লাইস্টাইল অন্যদের চেয়ে আলাদা হয়ে গিয়েছে। ফলে, এখনও পর্যন্ত খুব সামান্য হলেও বহির্বিশ্বের সঙ্গে বাড়ছে বেথের দূরত্ব।

Advertisement

sleepingbeauty2_web
“স্বাভাবিক ভাবেই ব্যাপারটা আমাদের ভাল লাগার কথা নয়। একমাত্র মেয়ের যদি এমন অসুখ থাকে, কোন মা নিশ্চিত জীবনযাপন করতে পারেন? যখন ঘুম থেকে ওঠে, তখন কে বলবে এই মেয়েরই রয়েছে এমন কঠিন অসুখ! তখন ও একদম স্বাভাবিক! কিন্তু কখন যে ফের ঘুমিয়ে পড়বে, তা বলা কারও পক্ষে সম্ভব নয়! এমনকী বেথ নিজেও জানে না”, জানিয়েছেন জেনাইনা!

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ