২১ চৈত্র  ১৪২৬  শনিবার ৪ এপ্রিল ২০২০ 

Advertisement

‘বিশ্ব দেখছে’, দিল্লির হিংসায় তীব্র প্রতিক্রিয়া মার্কিন সাংসদের

Published by: Monishankar Choudhury |    Posted: February 26, 2020 12:55 pm|    Updated: February 26, 2020 12:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিগত কয়েকদিন ধরেই গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত দিল্লি।মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০। আহত বহু। পরিস্থিতি সামাল দিতে রীতিমতো নাকানিচোবানি খেতে হচ্ছে পুলিশ ও প্রশাসনকে। চলছে সেনা মোতায়েন করার কথা। এহেন পরিস্থিতিতে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারকে কড়া বার্তা দিলেন মার্কিন সাংসদ প্রমীলা জয়পাল। 

উত্তরপূর্ব দিল্লিতে ঘটা হিংসাত্মক ঘটনার তীব্র নিন্দা জানিয়ে টুইট করেছেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ ‘হাউস অফ রিপ্রেজেন্টেটিভস’-এর সদস্যা প্রমীলা জয়পাল। নিজের টুইটার হ্যান্ডেলে তিনি লেখেন, “ভারতে ক্রমবর্ধমান ধর্মীয় অসহিষ্ণুতা রীতিমতো মতো ভীতি জাগাচ্ছে।কোনও গণতন্ত্রেরই উচিত নয় বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপ সহ্য করা বা ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ করে, এমন আইন প্রণয়ণ করা। কারণ গোটা বিশ্ব দেখছে।”

উল্লেখ্য, গতবছর কাশ্মীরে কেন্দ্রের বিধিনিষেধ তুলে নেওয়ার দাবি জানিয়ে মার্কিন কংগ্রেসে একটি প্রস্তাব এনেছিলেন প্রমীলা জয়পাল। তারপরই, ওয়াশিংটনে মার্কিন প্রতিনিধি দলে প্রমীলা থাকায় বৈঠক বাতিল করে দিয়েছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর।অভ্যন্তরীণ বিষয়ে করও হস্তক্ষেপ মেনে নেওয়া হবে না বলেই সেবার সাফ বার্তা দিয়েছিল ভারত। 

বিশ্লেষকদের মতে, ভারতের কড়া মনোভাব আঁচ করতে পেরেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাফ জানিয়ে দেন, দিল্লিতে ঘটা ঘটনাবলী ভারতের ঘরোয়া বিষয়। আদ্যোপান্ত ব্যবসায়ী ট্রাম্পের কাছে এই মুহূর্তে প্রতিরক্ষা চুক্তি ও বাণিজ্য সংক্রান্ত আলোচনা বেশি গুরুত্বপূর্ণ। 

এদিকে, এবার দিল্লির হিংসা রুখতে আসরে নামলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার লক্ষ্যে রাতেই দিল্লি পুলিশ এবং আধা সামরিক বাহিনীর আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন।দেখা করেন উত্তর-পূর্ব দিল্লির ডেপুটি কমিশনারের সঙ্গে। বুধবার সকালে উত্তরপূর্ব দিল্লির বিস্তির্ণ অঞ্চল সরেজমনিতে ঘুরে দেখেন তিনি।   

[আরও পড়ুন: তালিবানের সঙ্গে শান্তি চুক্তি নিয়ে প্রধানমন্ত্রী মোদিকে আশ্বস্ত করলেন ট্রাম্প]                                

Advertisement

Advertisement

Advertisement