BREAKING NEWS

২১ চৈত্র  ১৪২৬  শনিবার ৪ এপ্রিল ২০২০ 

Advertisement

করোনা আতঙ্কে কাঁপছে বিশ্ব, সংক্রমণের শঙ্কায় বাতিল মোবাইল ট্রেড ফেয়ার

Published by: Paramita Paul |    Posted: February 13, 2020 11:36 am|    Updated: February 14, 2020 1:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার করোনা আতঙ্কে বাতিল হল ‘মোবাইল ট্রেড ফেয়ার’। ২৪ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত স্পেনের বার্সেলোনায় এই ট্রেড ফেয়ার হওয়ার কথা ছিল। কিন্তু আগেভাগেই এই শিল্প সম্মেলন থেকে সরে দাঁড়িয়েছিল মোবাইল শিল্পের হুজ-হু’রা। এরপরই সম্মেলনের আয়োজক সংস্থা জিএসএমএ-র কর্তারা বৈঠকে বসেন। শেষপর্যন্ত বাতিল করা শিল্প সম্মেলন।

কর্তাদের যুক্তি, করোনায় আক্রান্ত হয়েছেন বহু মানুষ। গোটা বিশ্বজুড়ে প্রাণ গিয়েছে প্রায় ১৩০০ মানুষের। সংক্রমণ এড়াতে বিভিন্ন দেশে আনাগোনার উপর নিষেধাজ্ঞা জারি করা রয়েছে। বিশ্বজুড়ে এমন অবস্থার মধ্যে মোবাইল ট্রেড ফেয়ার আয়োজন সম্ভব নয়। সূত্রের খবর, এর জেরে প্রায় ১০০ মিলিয়ন ইউরো ক্ষতির মুখে পড়তে হচ্ছে GSMA-কে। তাদের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়, “GSMA এবারের মোবাইল ট্রেড ফেয়ার বাতিল করছে। বিশ্বজুড়ে করোনা আতঙ্ক এবং  বিভিন্ন দেশের আনাগোনার উপর জারি করা সর্তকতার মধ্যে এই সম্মেলনের আয়োজন করা  কোনভাবেই সম্ভব নয়।”

[আরও পড়ুন : জঙ্গিদের অর্থসাহায্যের অপরাধে হাফিজ সইদকে কারাদণ্ড দিল পাক সন্ত্রাসদমন আদালত]

প্রতিবছরই এই সম্মেলনের আয়োজন করা হয়। হাজির থাকে এক সে বার কর এক মোবাইল উৎপাদন সংস্থা। যে দেশে এই সম্মেলনের আয়োজন করা হয়, সে দেশও পর্যটন ও হোটেল ব্যবসায় বড় অংকের লাভ করে। সেই রীতি মেনে এবারও বার্সেলোনায়  প্রচুর হোটেল বুকিং হয়েছিল। কিন্ত করোনা আতঙ্ক ছড়িয়ে পড়তেই বিভিন্ন মোবাইল সংস্থা তাদের বুকিং বাতিল করতে শুরু করে। এলজি, নোকিয়া, ভিভো-সমেত প্রায় সমস্ত মোবাইল সংস্থাই তাদের বুকিং বাতিল করতে শুরু করে। জানা গিয়েছে, প্রতি বছর এই সম্মেলনে বিশ্বের বিভিন্ন এলাকা থেকে প্রায় লাখ খানেক মানুষ হাজির হয়। তার মধ্যে চিন থেকে আসেন প্রায় ছয় হাজার মানুষ। এবার সবমিলিয়ে মাত্র ৪৫ হাজার প্রতিনিধির আসার কথা হয়েছিল। তাই শেষপর্যন্ত এই শিল্প সম্মেলন বাতিল করা হল। 

Advertisement

Advertisement

Advertisement