৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শহর রক্ষায় গাফিলতি, খারকভের নিরাপত্তা প্রধানকে বরখাস্ত করলেন জেলেনস্কি

Published by: Biswadip Dey |    Posted: May 30, 2022 1:56 pm|    Updated: May 30, 2022 1:56 pm

Zelenskyy sacks security chief of Kharkiv, allegedly not working properly | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শহরের সুরক্ষায় গাফিলতির অভিযোগে খারকভের নিরাপত্তা প্রধানকে বরখাস্ত করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelenskyy)। যুদ্ধবিধস্ত পূর্ব ইউক্রেন পরিদর্শনে গিয়েছেন জেলেনস্কি। দ্রুত গতিতে দোনবাস অঞ্চল দখল করতে চলেছে রাশিয়া। এহেন পরিস্থিতিতে খারকভের নিরাপত্তা আধিকারিকের কাজে অত্যন্ত অসন্তুষ্ট জেলেনস্কি। তবে ওই আধিকারিকের নাম প্রকাশ করা হয়নি।

পরিদর্শনের পরেই জেলেনস্কি ঘোষণা করেন, খারকভের (Kharkiv) সিকিউরিটি চিফকে বরখাস্ত করা হল। তিনি আরও বলেছেন, “যুদ্ধের সময়ে শহরকে রক্ষা করার কোনও চেষ্টা করেননি ওই আধিকারিক। উল্টে নিজের স্বার্থের কথা ভাবতেন তিনি। তাঁর সঙ্গে থাকা অন্য আধিকারিকরা প্রাণপণ চেষ্টা করেছেন রুশ সেনাদের হাত থেকে খারকভকে রক্ষা করার জন্য।” ইউক্রেনীয় মিডিয়া সূত্রে জানা গিয়েছে ওই আধিকারিকের নাম রোমান দুদিন।

[আরও পড়ুন: ছুটির সফর নিমেষেই অভিশপ্ত, নেপালে ভেঙে পড়া বিমানে প্রাণ হারাল ভারতীয় পরিবার]

পরিদর্শনের আগে একটি ভিডিও প্রকাশ করেন জেলেনস্কি। সেখানে দেখা যায়, বুলেট প্রুফ জ্যাকেট পরে খারকভের ভেঙে যাওয়া বাড়িগুলি ঘুরে দেখছেন তিনি। তবে পূর্ব ইউক্রেনে বিপাকে ইউক্রেনীয় সেনা। রাজধানী কিয়েভ দখল করতে না পেরে অন্য পন্থা নিয়েছে রাশিয়া। ইউক্রেনের পূর্বদিকে হামলা চালিয়ে ইতিমধ্যে মারিওপোল দখল করেছে রাশিয়া (Russia-Ukraine War)। খারকভকে নিশানা করেই এগোচ্ছে রুশ বাহিনী।

রাশিয়ার আক্রমণে ক্রমে চক্রব্যূহে কোণঠাসা হয়ে পড়ছে ইউক্রেনীয় (Ukraine) বাহিনী। পূর্ব ইউক্রেনের দোনবাস অঞ্চলের সেভেরদোনেৎস্ক এবং লিসিচানস্ক- এই দু’টি শহরকে ঘিরে ফেলার চেষ্টায় সেখানে প্রচণ্ড বোমাবর্ষণ করছে পুতিন বাহিনী। ওই হামলার এপর্যন্ত দেড় হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে খবর। রুশ বাহিনীর ধারাবাহিক গোলা ও ক্ষেপণাস্ত্র বর্ষণের ফলে শহরের ৬০ শতাংশই ধ্বংস হয়ে গিয়েছে বলে অভিযোগ জেলেনস্কির। রাশিয়ার তরফে জানানো হয় যে ‘বিশেষ সামরিক অভিযানে’র দ্বিতীয় পর্বে দোনবাস অঞ্চল মুক্ত করাই রুশ বাহিনীর লক্ষ্য।

[আরও পড়ুন: ‘রুটি, কাজ, স্বাধীনতা’, রাজপথে তালিবানের বিরুদ্ধে মিছিল আফগান নারীদের

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে