BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

১০০ দিন পর দুনিয়া থেকে মুছে যাবে মানুষের অস্তিত্ব!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 22, 2017 6:16 pm|    Updated: January 22, 2017 6:16 pm

Zombies could wipe out in 100 days, says study

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পৃথিবীতে মানুষের মেয়াদ আর ১০০ দিন। তারপর হাতে গোনা কয়েকজনই এই দুনিয়ায় বেঁচে থাকবেন। শুনতে অবাক লাগছে? গবেষণা কিন্তু তেমনটাই বলছে। প্রশ্ন হল, এমনটা হওয়ার নেপথ্যে কোন কারণ রয়েছে। প্রাকৃতিক বিপর্যয়? না। যুদ্ধ? তাও নয়। তাহলে?

(প্রায় ১৯ ইঞ্চি দীর্ঘ পুরুষাঙ্গ নিয়ে জেরবার এই প্রৌঢ়)

লেস্টার বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা থেকে জানা গিয়েছে, দুনিয়ায় যদি জম্বির আবির্ভাব ঘটে, তাহলে মানুষ ১০০ দিনের বেশি টিকতে পারবে না। কারণ হিসেব মতো একজন জম্বি যদি প্রতিদিন একজন মানুষকে ভক্ষণ করে, সেক্ষেত্রে ৯০ শতাংশ সংক্রমণের সম্ভাবনা থেকে যায়। সেই হিসেবে ১০০ দিনে ১০ লক্ষ মানুষের মধ্যে বাঁচবেন মাত্র ২৭৩ জন।

(ট্রাম্পের বিরুদ্ধে বিস্ফোরক তসলিমা)

বিজ্ঞান সংক্রান্ত একটি জার্নালে ওই বিশ্ববিদ্যালয়ের একদল ছাত্র জম্বি ভাইরাস সংক্রমণ নিয়ে গবেষণার কথা প্রকাশ করেছে। SIR মডেলের মাধ্যমে গোটা বিষয়টি ব্যাখ্যা করা হয়েছে। এই মডেলে বিশ্বের জনসংখ্যাকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। এক, যাঁরা জম্বি ভাইরাসে আক্রান্ত হতে পারে। দুই, যাঁদের শরীরে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে এই ভাইরাস এবং তিন, যাঁরা প্রাণ হারিয়েছেন বা সুস্থ হয়ে উঠেছেন। তবে এই সংক্রমণ আটকানো না গেলে এক বছরের মধ্যে বিশ্ব থেকে নিশ্চিহ্ন হয়ে যেতে পারে মানুষের অস্তিত্ব। তবে বিশ্ববাসীর কাছে স্বস্তির খবর হল, এখনও এমন কোনও প্রজাতির জন্ম হয়নি। কল্পনার উপর ভিত্তি করেই গবেষণাটি করা হয়েছে।

zombie_web

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে