Advertisement
Advertisement
PM Modi

পাঞ্জাবে মোদির সভায় কৃষক বিক্ষোভের ছায়া! আশঙ্কায় সন্ত্রস্ত বিজেপি

'আমাদের কাছে আর কোনও রাস্তাই খোলা নেই', হুঁশিয়ারি কৃষক নেতার।

Farmers to step up protests as PM Modi visits Punjab tomorrow
Published by: Biswadip Dey
  • Posted:May 22, 2024 5:33 pm
  • Updated:May 22, 2024 6:40 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২ সালের জানুয়ারি মাসে পাঞ্জাবে প্রধানমন্ত্রীর যাত্রাপথে কৃষক সংগঠনের বিক্ষোভ ঘিরে বিতর্ক তুঙ্গে উঠেছিল। ফিরোজপুরের এক উড়ালপুলের উপরে প্রায় আধঘণ্টায় একঠায় দাঁড়িয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কনভয়। এবার পাঞ্জাবে মোদির আসন্ন সভা ঘিরেও ‘সিঁদুরে মেঘ’ দেখছে বিজেপি। বৃহস্পতিবারের মোদি পাঞ্জাব এলে কৃষকরা বিক্ষোভ দেখানোর হুঁশিয়ারি দিয়েছেন।

আগামী ১ জুন পাঞ্জাবে লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) ভোটপর্ব। তার আগে বিজেপি (BJP) প্রার্থী প্রণীত কৌরের হয়ে প্রচার করতে সেখানে আসবেন মোদি (PM Modi)। এই পরিস্থিতিতে কিষান মজদুর সংঘর্ষ কমিটির সভাপতি স্বর্ণ সিং পান্ধের সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় জানিয়েছেন, ”আমরা দিল্লি যাওয়ার অনুমতি চেয়েছিলাম। ওঁরা অনুমতি দেননি। মোদির সঙ্গে কথা বলার অনুমতি চেয়েছিলাম। আগামিকাল ওঁকে কিছু প্রশ্ন করতে চাই। কিন্তু পুলিশ আমাদের অনুমতি দিচ্ছে না। তাই আমরা কাল পাতিয়ালায় যাব এবং যাতে ওঁরা আমাদের অনুমতি দেন সেজন্য চূড়ান্ত চেষ্টা করব। ওঁরা যদি গণতন্ত্রের কথা বলেন, তা আমাদেরও। আমরা আমাদের প্রতিবাদ দেখাব।”

Advertisement

[আরও পড়ুন: শাহ-যোগী ‘বিভেদ’ উসকে দেওয়ার কৌশল, দিল্লি জয়ে নয়া চাল কেজরির

প্রসঙ্গত, আগামী বৃহস্পতিবার পাতিয়ালা ও শুক্রবার গুরুদাসপুর ও জলন্ধরে রয়েছে মোদির সভা। আর সেই সভার আগে বিক্ষোভের আশঙ্কা বাড়ছে। বিজেপি ইতিমধ্যেই কৃষক সংগঠনগুলোর কাছে আবেদন জানিয়েছে,স্মারকলিপি পেশ করতে। সেটাই প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দেওয়া হবে। কোনও কৃষক যেন প্রতিবাদ না দেখান।

Advertisement

কিন্তু এখনও পর্যন্ত মেলা খবরে আন্দোলন থেকে সরতে রাজি নন কৃষকরা। তাঁরা জানিয়েছেন, কালো পতাকা ও কৃষক আন্দোলনের পতাকা দেখিয়ে তাঁরা মোদির সামনে বিক্ষোভ দেখাতে চান। পান্ধের বলছেন, ”মোদির সঙ্গে আমরা কথা বলতে চাই। কিন্তু তার অনুমতি মেলেনি। তাই প্রতিবাদ-বিক্ষোভ ছাড়া আমাদের কাছে আর কোনও রাস্তাই খোলা নেই।”

[আরও পড়ুন: ধর্মীয় লাইনে প্রচার নয়, পাঁচ দফা ভোটের পর বিজেপিকে নির্দেশ কমিশনের, সতর্কবার্তা কংগ্রেসকেও]

সম্প্রতি কৃষকদের ‘দিল্লি চলো’ মিছিলে গুলি চালায় হরিয়ানা পুলিশ। গুলিতে এক যুবকের মৃত্যু হয়। এহেন পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর সভা ঘিরে ‘সন্ত্রস্ত’ রাজ্য বিজেপি। যদি প্রতিবাদী কৃষকরা বিক্ষোভ দেখান, তাহলে শীর্ষ নেতৃত্বের ভর্ৎসনার মুখে পড়তে হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। তাই প্রধানমন্ত্রীর সফরে যাতে কোনও ধরনের সমস্যাই না হয় তা নিশ্চিত করতে মরিয়া গেরুয়া শিবির।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ