Advertisement
Advertisement
Durga Puja

বিজয়ার বিষাদের মাঝেই শুরু প্রতীক্ষা, আগামী বছর কবে পুজো? কটা ছুটি নষ্ট হবে?

বিজয়ার শুভেচ্ছা জানিয়েই পরের বছরের প্ল্যানিং শুরু করে ফেলুন।

Here is the Dates of Durga Puja 2024 | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:October 24, 2023 4:27 pm
  • Updated:October 24, 2023 4:27 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবপ্রিয় বাঙালির আজ বিষাদের দিন। এবার উমার বিদায় নেওয়ার পালা। আর সেই সঙ্গে আবার আগামী বছর পুজোর প্রতীক্ষা শুরু। তবে জেনে রাখুন, এক বছরও অপেক্ষা করার প্রয়োজন নেই। তার আগেই মর্ত্যে ঘটবে দেবীর আগমন।

বছরের চারটে দিনের জন্য গোটা একটা বছরের অপেক্ষায় থাকে বাঙালি। কালের নিয়মে এবারও কেটে গেল সেই সপ্তমী, অষ্টমী, নবমী ও দশমী। এর মধ্যে আবার কখনও আকাশের মুখ ভার হয়েছে তো কখনও প্যান্ডেল হপিংয়ে বেরিয়ে প্রচন্ড গরমে হাঁসফাঁস অবস্থা হয়েছে। কিন্তু পুজোয় কোনও প্রতিকূলতাই প্রতিকূলতা নয় পুজোপাগলদের কাছে। তাই তো সব বাধা উপেক্ষা করে রাতভর আনন্দে মেতে ওঠেন সকলে। এবারও তার ব্যতিক্রম হয়নি। তবে দশমী এলেই মন খারাপ হয়ে যায়। চোখের কোণে জল এলেও হাসি মুখে মা’কে বিদায় জানাতে হয়। আর নতুন করে শুরু হয় অপেক্ষা।

Advertisement

[আরও পড়ুন: টাকি পূবের বাড়ির মহিলাদের সঙ্গে পুলিশের ‘দুর্ব্যবহার’, দশমীতে ইছামতীতে অশান্তি]

Durga Puja 2023: Kolkata police tightened security for Bijaya Dashami

Advertisement

এবছর পুজো শুরু হয়েছিল ২০ অক্টোবর থেকে। আগামী বছর আরও তাড়াতাড়ি পুজো। মহালয়া পড়ছে ২ অক্টোবর। ষষ্ঠী ৯ অক্টোবর, সপ্তমী ১০ অক্টোবর, অষ্টমী ১১ অক্টোবর, নবমী ১২ অক্টোবর, দশমী ১৩ অক্টোবর। অর্থাৎ বুধবার থেকে রবিবার পর্যন্ত পুজো। ফলে আগামী বারের পুজোয় শনি ও রবিবারের ছুটিটা কিন্তু নষ্টই হবে চাকরিজীবীদের। তাই ঘুরতে যাওয়ার পরিকল্পনা করলে পুজোর মাঝেই ঘুরে ফেলতে হবে। তাতে অবশ্য সমস্যা হবে না। কারণ এখন তো মহালয়া থেকেই পুজো শুরু হয়ে যায়। তাই প্রথম তিন-চারদিন প্রতিমা দর্শনের পর ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়তেই পারেন। তাহলে আর দেরি কেন? বিজয়ার শুভেচ্ছা জানিয়েই পরের বছরের প্ল্যানিং শুরু করে ফেলুন।

[আরও পড়ুন: ODI World Cup 2023: আফগানিস্তানের পাক জয়ের পিছনে অবদান রয়েছে এক ভারতীয়র, বলছেন খোদ শচীন তেণ্ডুলকর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ