Advertisement
Advertisement

Breaking News

Loan Apps

পর্ন ছবিতে সাধারণ মেয়ের মুখ বসাচ্ছে লোন অ্যাপ! ডিপফেক বিতর্কের মাঝেই বিস্ফোরক গায়িকা

প্রযুক্তিকে কাজে লাগিয়ে বেআইনি কাজ করা হচ্ছে বলে অভিযোগ সঙ্গীতশিল্পীর।

Loan Apps Harass Women With Morphed Porn Pics, Claims Singer Chinmayi | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:November 8, 2023 1:59 pm
  • Updated:November 8, 2023 3:33 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রশ্মিকা মন্দানার ডিপফেক ভিডিও ঘিরে দেশজুড়ে শোলগোল। এমন বিকৃত ভিডিওর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিয়ে সরব খোদ অমিতাভ বচ্চন। অভিনেত্রী নিজেও এনিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এমনকী একই ঘটনার শিকার ক্যাটরিনা কাইফও। এবার বিস্ফোরক দাবি করছেন গায়িকা চিন্ময়ী শ্রীপদ। তাঁর দাবি, শুধু সেলেবদের নয়, প্রযুক্তিকে কাজে লাগিয়ে সাধারণ মানুষের মুখ ব্যবহার করে বেআইনি কাজ করা হচ্ছে।

গায়িকার দাবি, বর্তমানে অপ্রীতিকর সব কাজের বড় হাতিয়ারে পরিণত হয়েছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স। তাঁর কথায়, “ডিপফেকই প্রযুক্তির পরবর্তী হাতিয়ার হতে চলেছে। মহিলাদের হেনস্তা করতে, ব্ল্যাকমেল এবং ধর্ষণ করার ক্ষেত্রেও এই প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। শুধু সেলেবদেরই মুখ বিবৃত করা হয় না। সাধারণ মানুষও এই সমস্যার মধ্যে পড়ছে। যে সব পরিবারগুলির গ্রাম কিংবা ছোট শহরে বাড়ি, তারা এই ঘটনার শিকার হলে, বুঝতেও পারেন না, কত বড় সমস্যায় পড়েছেন।”

Advertisement

[আরও পড়ুন: মন্ত্রিসভার অনুমোদন ছাড়া বিনামূল্যে রেশনের ঘোষণা কীভাবে? মোদিকে প্রশ্ন কংগ্রেসের]

চিন্ময়ীর অভিযোগ, সাধারণ মহিলার মুখ পর্ন ছবিতে ব্যবহার করে তাঁদের ব্ল্যাকমেল করার চেষ্টা করা হয়। কিন্তু কারা ঘটাচ্ছে এমন ঘটনা? গায়িকার দাবি, যে মহিলারা লোন অ্যাপের মাধ্যমে টাকা ধার নেন, তাঁদের অনেককেই এই ভয়ংকর সমস্যার সম্মুখীন হতে হয়েছে। পর্ন ছবিতে সেই মহিলার মুখ বসিয়ে অর্থ আদায়ের চেষ্টা করে দালালরা। যাতে অনেকের জীবনেই মর্মান্তিক পরিণতি ডেকে আনে।
চিন্ময়ী চাইছেন, এই ডিপফেক প্রযুক্তির বিরুদ্ধে দেশজুড়ে আরও বেশি করে প্রচার হওয়া উচিত। এই ইস্যুতে কেন্দ্রের কড়া পদক্ষেপের প্রয়োজন বলেও মনে করছেন তিনি।

Advertisement

উল্লেখ্য, ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে ইতিমধ্যেই সোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর জন্য নির্দেশিকা জারি করা হয়েছে। বলা হয়েছে, যোগাযোগের মাধ্যমকে ভুল ভাবে কাজে লাগানোর চেষ্টা করা হলে কিংবা কোনও ব্যক্তির সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হলে তিন বছর পর্যন্ত জেল এবং ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

[আরও পড়ুন: ঐশ্বরিক ম্যাক্সওয়েলে সেমিফাইনালে অস্ট্রেলিয়া, স্বামীর জন্য ভিনির স্পেশাল পোস্ট ভাইরাল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ