BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৭ বছর পর মিলল সুবিচার, বাংলাদেশের ব্লগার অনন্ত দাস হত্যায় চারজনের মৃত্যুদণ্ডের নির্দেশ

Published by: Paramita Paul |    Posted: March 30, 2022 7:21 pm|    Updated: March 30, 2022 7:23 pm

4 accused of murdering Bangladeshi blogger Ananta Das to be hanged

সুকুমার সরকার, ঢাকা: লেখালেখির জন্য নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার বাংলা টিমের সদস্যদের হাতে খুন হয়েছিলেন বিজ্ঞানমনস্ক লেখক ও ব্লগার (Blogger) অনন্ত বিজয় দাস (৩২)। এই হত্যা মামলার রায়ে বুধবার চারজনকে মৃত্যুদণ্ডের রায় দিল আদালত। এদিন দুপুরে সিলেটের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক নুরুল আমীন বিপ্লব এই রায় দেন। রায়ে একজনকে বেকসুর খালাসও করা হয়েছে।

অনন্ত হত্যা মামলায় (Ananta Das Murder Case) মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হল- আবুল খায়ের রশিদ আহমদ, আবুল হোসেন ওরফে আবুল হুসাইন, ফয়সল আহমদ ও হারুন অর রশিদ। তাদের মধ্যে আবুল খায়ের রশিদ আহমদ ছাড়া বাকি তিন আসামী পলাতক রয়েছে। মামলায় আরেক আসামি শফিউর রহমান ফারাবিকে খালাস দিয়েছে আদালত। পাশাপাশি অপর আসামী মান্নান ইয়াহিয়া ওরফে মান্নান রাহী কারাগারে মারা যাওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: লখনউয়ের বিরুদ্ধে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার! শামিকে শুভেচ্ছা জনপ্রিয় পর্নস্টারের]

বাংলাদেশে বহুল আলোচিত এই মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন মুমিনুর রহমান টিটু, বাদীপক্ষের আইনজীবী ছিলেন সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, সাবেক পাবলিক প্রসিকিউটর মিসবাহ উদ্দিন সিরাজ, সমর বিজয় সী শেখর, মোহাম্মদ মনির উদ্দিন, নিতু কান্ত দাশ ও নাদিম রহমান। আসামীপক্ষের আইনজীবী ছিলেন সাব্বির আহমদ ও ইমরান আহমদ।

২০১৫ সালের ১২ মে সিলেট নগরের সুবিদ বাজারের নূরানি আবাসিক এলাকায় ব্লগার অনন্ত বিজয় দাসকে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় দায় স্বীকার করেছিল নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার বাংলা টিম। পেশায় ব্যাংকার অনন্ত বিজ্ঞান নিয়ে লেখালেখির পাশাপাশি ‘যুক্তি’ নামে বিজ্ঞানবিষয়ক একটি পত্রিকা সম্পাদনা করতেন। তিনি বিজ্ঞান ও যুক্তিবাদী কাউন্সিলের সাধারণ সম্পাদক ছিলেন। হত্যাকাণ্ডের ঘটনায় নিহতের বড় ভাই রত্নেশ্বর দাশ অজ্ঞাত পরিচয় চারজনের বিরুদ্ধে মহানগর পুলিশের বিমানবন্দর থানায় মামলা করেন। মামলাটি পরে সিআইডির হাতে স্থানান্তর করা হয়। সেই মামলায় চারজনের মৃত্যুদণ্ডের নির্দেশ দিল আদালত।

[আরও পড়ুন: মূল্যবৃদ্ধির ক্ষতে প্রলেপ! সরকারি কর্মচারীদের DA বাড়াল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে