২ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনায় বিপাকে প্রবাসীরা, সৌদি আরবে মৃত ৪৫ বাংলাদেশি নাগরিক

Published by: Monishankar Choudhury |    Posted: April 28, 2020 4:14 pm|    Updated: April 28, 2020 4:14 pm

An Images

ফাইল ফটো

সুকুমার সরকার, ঢাকা: গোটা বিশ্বের সঙ্গে করোনার বিরুদ্ধে লড়াই চালাচ্ছে বাংলাদেশ।নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে বদ্ধপরিকর হাসিনা সরকার। তবে প্রবাসী বাংলাদেশিদের অনেকেই এই রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। সৌদি আরবেই করোনা ৪৫ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। 

[আরও পড়ুন: সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে বাংলাদেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান, ইঙ্গিত শেখ হাসিনার]

রিয়াধে বাংলাদেশ দূতাবাস ও জেদ্দায় কনসুলেট এবং প্রবাসী বাংলাদেশিদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, দেশটিতে করোনা ভাইরাসের সংক্রমণে মারা যাওয়া ১৪৪ জনের মধ্যে ৪৫ জন বাংলাদেশের নাগরিক। সংক্রমণের শিকার হয়েছেন ১হাজার ৬৯০ জন। মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সৌদি আরবেই সবচেয়ে বেশি বাংলাদেশি করোনা ভাইরাসে মারা গিয়েছেন ও সংক্রমিত হয়েছেন। কোভিড-১৯-এর কবলে পড়ার পাশাপাশি সে দেশে কর্মরত অভিবাসী শ্রমিকদের একটি অংশ এরই মধ্যে খবর পাচ্ছে না বলে অভিযোগ। দেশটিতে ফ্রি ভিসায় যাওয়া কর্মীদের ওপর ঝুলছে দেশে ফেরার খাঁড়া। কারণ করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের এই সংকটকালে তেলের দাম ইতিহাসের সর্বনিম্ম পর্যায়ে চলে এসেছে। এতে বড় ধরণের অর্থনৈতিক সংকটে পড়তে যাচ্ছেন অভিবাসী কর্মীরা।

সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ জানিয়েছেন, বাংলাদেশের প্রবাসী নাগরিকদের খাদ্য সংকটের বিষয়টি নিয়ে দূতাবাস এরই মধ্যে ওয়েবসাইট ও ফেসবুকে বিজ্ঞপ্তি দিয়ে যাঁদের সহায়তার প্রয়োজন, তাঁদের নাম নথিভুক্ত করার আহ্বান জানিয়েছে। এর ভিত্তিতে হাজার পাঁচেক লোককে অগ্রাধিকার ভিত্তিতে খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে। এ ছাড়া আইওএম, আন্তর্জাতিক রেড ক্রিসেন্ট-সহ আন্তর্জাতিক সংস্থা এবং স্বচ্ছল  প্রবাসী বাংলাদেশি নাগরিকদের যুক্ত করে আরও অভিবাসী কর্মীদের মাঝে খাবার সরবরাহের ব্যবস্থা করা হচ্ছে। 

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় কৃতিত্ব, ফোর্বসের সফল নেত্রীদের তালিকায় হাসিনা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement