২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

বনগাঁ দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা, বাংলাদেশ সীমান্তে ধৃত ৭ রোহিঙ্গা

Published by: Soumya Mukherjee |    Posted: September 17, 2020 8:03 pm|    Updated: September 17, 2020 8:03 pm

An Images

ছবি: প্রতীকী

সুকুমার সরকার, ঢাকা: মায়ানমার থেকে পালিয়ে প্রথমে বাংলাদেশে আশ্রয় নিলেও পরে সেখান থেকে ভারতে ঢুকেছে অনেক রোহিঙ্গা। দীর্ঘদিন ধরেই এই অভিযোগ উঠেছিল। বিভিন্ন সময়ে ভারতের নানা জায়গা থেকে ধৃত রোহিঙ্গাদের জেরা করে তার সত্যতাও জানা গিয়েছে। এবার বাংলাদেশ থেকে বনগাঁ সীমান্তে দিয়ে ভারতে অনুপ্রবেশ করার সময় ধরা পড়ল সাত জন রোহিঙ্গা। ঘটনাটি ঘটেছে যশোরের পুটখালি (Putkhali) সীমান্তে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, যশোরের বেনাপোল পোর্ট থানার অন্তর্গত পুটখালি সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে অনুপ্রবেশ করায় অনেক পাচারকারী। বুধবার রাতেও সাত জন রোহিঙ্গা (Rohingya) শরণার্থীকে ভারতে ঢোকানোর চেষ্টা করছিল এক দালাল। কিন্তু, শেষ রক্ষা হয়নি। অনুপ্রবেশ করার সময়ই ওই সাত জনকে গ্রেপ্তার করেন বাংলাদেশ বর্ডার গার্ড (BGB) -এর সদস্যরা। তবে পাচারকারীকে ধরা সম্ভব হয়নি।

[আরও পড়ুন: কথা রেখে হাসিনা ইলিশ পাঠালেও পিঁয়াজ রপ্তানি করছে না ভারত, আক্ষেপ বাংলাদেশের ]

বিজিবি সূত্রে খবর, বুধবার রাতে পুটখালি সীমান্তে টহলদারির সময় কয়েকজনকে সন্দেহজনকভাবে ঘোরাঘুরি করতে দেখেন কর্তব্যরত কর্মীরা। এরপর তাড়া করে তাদের ধরা হয়। জেরায়, ধৃত ওই রোহিঙ্গা শরণার্থীরা ভারতে অনুপ্রবেশের চেষ্টা করছিল বলে জানা যায়। ধৃতরা হল- আবদুল হালিম (৫৩), কাওসার আলি (২২), মোসাম্মৎ খুশি বেগম (২১), সৈয়েদুল কাউসার (২১), কোনাইস বিবি (২৭), দিলজান খাতুন (১৬) এবং মহম্মদ সালমান (১৮ মাস)। ভারতে অনুপ্রবেশের চেষ্টার অভিযোগে তাদের নামে মামলা দায়ের করে বেনাপোল পোর্ট থানার হেফাজতে পাঠানো হয়েছে।

ধৃতদের জেরা করে আরও জানা গিয়েছে যে তারা কক্সবাজারের টেকনাফ ক্যাম্পে বসবাস করত। সম্প্রতি সেখান থেকে পালিয়ে ভারতে আসার জন্য একটি দালালের সঙ্গে যোগাযোগ করে। কিন্তু, বুধবার তার সঙ্গে পুটখালি সীমান্তের আসার পরেই ঘটে যায় বিপত্তি। ধরা পড়তে হয় বাংলাদেশ বর্ডার গার্ডের হাতে।

[আরও পড়ুন: পারস্পরিক বোঝাপড়া বাড়ানোর চেষ্টা, ঢাকায় শুরু বিএসএফ ও বিজিবির সীমান্ত সম্মেলন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement