BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিদেশ থেকে আসা বাংলাদেশিদের ৭০ শতাংশই কর্মহীন, জানাচ্ছে সমীক্ষা

Published by: Soumya Mukherjee |    Posted: August 14, 2020 6:59 pm|    Updated: August 14, 2020 6:59 pm

70% of migrants returning to Bangladesh struggle to find employment: IOM

ছবি: প্রতীকী

সুকুমার সরকার, ঢাকা: বিদেশ থেকে আসা বাংলাদেশিদের ৭০ শতাংশই কর্মহীন। সম্প্রতি একটি সমীক্ষায় এই চাঞ্চল্যকর তথ্যই জানা গেল। বাংলাদেশের ১২টি জেলায় বিদেশফেরত অভিবাসীদের উপর এই সমীক্ষাটি করা হয়। তাতে দেখা গেছে, ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে জুনের মধ্যে করোনার কারণে বিদেশ থেকে অন্তত পাঁচ লক্ষ মানুষ দেশে ফিরেছেন। এর মধ্যে প্রায় ৭০ শতাংশই কাজ হারিয়েছেন। ওই প্রবাসী বাংলাদেশিদের পরিবারে অন্তত তিনজন করে সদস্য রয়েছেন। এর ফলে খুব সমস্যার মধ্যে পড়েছেন তাঁরা।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম (IOM)- এর তরফে ‘র‌্যাপিড অ্যাসেসমেন্ট অব নিডস অ্যান্ড ভালনারেবিলিটিস অব ইন্টার্নাল অ্যান্ড ইন্টারন্যাশনাল রিটার্ন মাইগ্র্যান্টস ইন বাংলাদেশ’ শীর্ষক একটি প্রতিবেদনে এই গবেষণার ফল প্রকাশ করা হয়েছে। তাতে উল্লেখ করা হয়েছে, দেশে ফিরে আসা বাংলাদেশিরা জীবিকা, আর্থিক সংকট এবং স্বাস্থ্য সংক্রান্ত বিষয়-সহ নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন। একেকজন প্রবাসী গড়ে তাঁর পরিবারের তিন সদস্যকে সাহায্য করে থাকেন। এখন তাঁরা ফেরত আসার ফলে তাঁদের উপর নির্ভরশীলদের উপরও বিরূপ প্রভাব পড়ছে।

[আরও পড়ুন: ‘মানবদেহে চিনের ভ্যাকসিনের পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত আগামী সপ্তাহে’, জানালেন বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী ]

 আইওএম বাংলাদেশের মিশন প্রধান গিওরগি গিগাওরি বলেন, ‘কোভিড-১৯ (Covid-19) মহামারীর সময় সবচেয়ে বিপদগ্রস্ত গোষ্ঠীর মধ্যে রয়েছেন প্রবাসী কর্মীরা। বিশ্বজুড়ে এক দেশ থেকে অন্য দেশে চলাচলের ওপর আরোপিত নতুন নিষেধাজ্ঞা এবং করোনার ফলে সৃষ্টি হওয়া মন্দার ফলে বিরূপ প্রভাব পড়ছে প্রবাসে কর্মরত বাংলাদেশি কর্মী ও তাঁদের উপর নির্ভরশীলদের উপর।’

[আরও পড়ুন: সিলেটে মাজারে হামলার ছক, পুলিশি তৎপরতায় গ্রেপ্তার ৫]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে