১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সন্ত্রাস দমনে বড় সাফল্য, ঢাকায় গ্রেপ্তার আনসার আল ইসলামের শীর্ষনেতা

Published by: Monishankar Choudhury |    Posted: November 16, 2021 9:52 am|    Updated: November 16, 2021 9:52 am

Ansar terrorist arrested from Dhaka | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: সন্ত্রাস দমনে বড়সড় সাফল্য পেল বাংলাদেশের (Bangladesh) নিরাপত্তা বাহিনী। রাজধানী ঢাকা থেকে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের শীর্ষনেতা হাসিবুর রহমান ওরফে আজম আল গালিবকে গ্রেপ্তার করেছে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।

[আরও পড়ুন: দুর্গাপুজোয় হিন্দুদের উপর হামলার ঘটনায় দ্রুত বিচারের আশ্বাস বাংলাদেশের মন্ত্রীর]

সোমবার ঢাকা মেট্রোপলিটন- ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে সিটিটিসির প্রধান মহম্মদ আসাদুজ্জামান জানান, রবিবার রাজধানী ঢাকার আবদুল্লাপুর বেড়িবাঁধ এলাকা থেকে আনসারের দাওয়াহ শাখার প্রধান হাসিবুরকে গ্রেপ্তার করা হয়। বছর কয়েক আগে হাসিবুর আনসার আল ইসলাম ও আল কায়দার মতাদর্শ সমর্থন করে লেখালেখি শুরু করে। সে গণতান্ত্রিক শাসনব্যবস্থা, সংবিধান, রাষ্ট্র পরিচালনার মূলনীতিবিরোধী ও উসকানিমূলক বক্তব্য প্রচার শুরু করে। বিভিন্ন ব্যক্তিকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ করার পাশাপাশি তাদের সশস্ত্র জেহাদে উদ্বুদ্ধ করতো সে। সিটিটিসি জানায়, হাসিবুরের বাড়ি দেশের দক্ষিণ জনপদ জেলা পটুয়াখালির মহিপুরে। হাসিবুর মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এলএলবি (সম্মান) প্রথম বর্ষের ছাত্র।

জানা গিয়েছে, ২০১৬ সালে এসএসসি পাস করার পর ঢাকায় সন্ত্রাসবাদী কার্যকলাপে জড়িয়ে পড়ে হাসিবুর। সে আনসার আল ইসলাম ও আল-কায়েদার মতবাদ প্রচারকারী দুটি আইডির সঙ্গে যুক্ত হয়। ২০১৯ সালে সে নিজেই ‘আযম আল গালিব’ নামে আইডি খোলে। এ নামে টেলিগ্রাম ও ফেসবুকে লেখালেখি শুরু করে। পাশাপাশি সে ফেসবুকে আরেকটি পেজ খুলে দাওয়াতি কার্যক্রম চালাত। বিভিন্ন সময় উগ্রবাদী মতাদর্শ ছড়ানোর জন্য তাঁর একাধিক ফেসবুক আইডি ‘ডিজেবল’ হয়। কারাগারে থাকা আনসার আল ইসলামের সদস্যদের জামিনের জন্য হাসিবুর গোপনে অর্থ সংগ্রহ করত। এ অর্থ তাদের পরিবারের সদস্যদের কাছে পৌঁছে দিত হাসিবুর।

উল্লেখ্য, কয়েকদিন আগে রাজধানী ঢাকা (Dhaka) থেকে গ্রেপ্তার করা হয়েছে জঙ্গি সংগঠন ‘আনসারুল্লা বাংলা’র চার সদস্যকে। অভিজিৎ রায়-সহ একাধিক মুক্তমনা ব্লগারের হত্যায় জড়িত এই সংগঠন। কাছ থেকে বিভিন্ন উগ্রবাদী বই, ৫টি বুকলেট, ২টি ছোড়া ও ৪টি অ্যান্ড্রয়েড মোবাইল বাজেয়াপ্ত করা হয়। মূলত ইরাক ও সিরিয়ায় সক্রিয় সুন্নি জঙ্গি সংগঠন আনসার আল-ইসলাম বা আনসারুল্লা বাংলা টিম অল কায়দার শাখা সংগঠন।

[আরও পড়ুন: একেই বলে ‘চিনা মাল’! চিন থেকে যুদ্ধজাহাজ কিনে বেকায়দায় বাংলাদেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে