২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাংলাদেশে হিন্দুদের উপর হামলার প্রতিবাদে সম্প্রীতি সমাবেশ আওয়ামি লিগের

Published by: Monishankar Choudhury |    Posted: October 19, 2021 10:10 am|    Updated: October 19, 2021 12:52 pm

Awami League to hold protest march againt attack on Hindus in Bangladesh | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে (Bangladesh) চলা সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মঙ্গলবার গোটা দেশে ‘সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা’ করতে চলেছে আওয়ামি লিগ। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ সকাল ১১টায় রাজধানী ঢাকার বঙ্গবন্ধু অ্যাভিনিউ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা করবে দলটি।

[আরও পড়ুন: বাংলাদেশ কি ফের ধর্মনিরপেক্ষ হবে? অশান্তির মধ্যেই ইঙ্গিত হাসিনার]

সোমবার সন্ধ্যায় ঢাকার ধানমন্ডিতে আওয়ামি লিগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত এক জরুরি সভা শেষে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ কর্মসূচি ঘোষণা করেন। সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে আওয়ামি লিগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্ত ছিলেন। ঘোষণা অনুযায়ী, আওয়ামি লিগ ও সহযোগী সংগঠনগুলি দেশের সব জেলা, মহানগর ও উপজেলায় ‘সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা’ আয়োজন করবে। এছাড়া আওয়ামি লিগের জাতীয় নেতৃবৃন্দ সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকাও পরিদর্শন করবেন।

এর আগে সভায় প্রধানমন্ত্রী আওয়ামি লিগের সব নেতাকর্মীকে দেশে সাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা প্রতিরোধ করার নির্দেশ দেন। যে কোনও মূল্যে দেশের হাজার বছরের সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য সমুন্নত রাখার জন্য দেশবাসীর প্রতি আহ্বানও জানান তিনি। প্রধানমন্ত্রী বলেন, “বাংলাদেশ যখন বিশ্ব সভায় একটি মর্যাদাশীল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে, ঠিক সে সময়ে একটি চিহ্নিত মহল পরিকল্পিতভাবে দেশে সাম্প্রদায়িক হানাহানি সৃষ্টি করছে। সরকার ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করেছে। ইতিমধ্যে অনেকেই গ্রেপ্তার হয়েছে, বাকিদেরও আইনের আওতায় আনার প্রক্রিয়া চলছে। সরকার পরিস্থিতির ওপর সতর্ক দৃষ্টি রাখছে এবং এ ধরনের সন্ত্রাসী ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

এদিকে মঙ্গলবার তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাসান মাহমুদ ও আওয়ামি লিগের সাংগঠনিক সম্পাদক সফিউল আলম চৌধুরী নাদেলের নেতৃত্বে দলের একটি প্রতিনিধি দল রংপুরের পীরগঞ্জে সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছে। ইতিমধ্যে দেশের উত্তরের জনপদ জেলা রংপুরের পীরগঞ্জে ক্ষতিগ্রস্ত সংখ্যালঘুদের বাড়িঘর তৈরি করে দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, রংপুরের পীরগঞ্জে ২৫টি বাড়িতে আগুন, ৯০টির বেশি বাড়িঘর লুটপাট এবং ভাঙচুর করা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী তাদের বাড়িঘর তৈরি করে দেওয়া হবে।

[আরও পড়ুন: বাংলাদেশে হিন্দুদের উপর মৌলবাদী হামলার নেপথ্যে পাকিস্তানের হাত!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে