BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

রোহিঙ্গা সংকট নিরসনে উদ্যোগ, চিন ও মায়ানমারের সঙ্গে বৈঠকে বসছে ঢাকা

Published by: Bishakha Pal |    Posted: September 18, 2019 4:12 pm|    Updated: September 18, 2019 4:13 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: চলতি মাসেই নিউইয়র্কে শুরু হতে চলেছে রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশন। এই সময়েই ত্রিপক্ষীয় বৈঠক হবে বলে ঢাকায় বিদেশ মন্ত্রক সংক্রান্ত সংসদীয় কমিটি জানিয়েছে। সংসদীয় কমিটির মঙ্গলবারের বৈঠকে মায়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসনের অগ্রগতি এবং এ বিষয়ে মায়ানমারের সর্বশেষ অবস্থান নিয়ে আলোচনা হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি মোহাম্মদ ফারুক খান বলেন, মন্ত্রণালয় আমাদের জানিয়েছে, রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশন চলাকালীন ত্রিদেশীয় এ বৈঠক হবে।

[ আরও পড়ুন: মানবসেবার ফল, ড. আবদুল কালাম স্মৃতি পুরস্কার পেলেন শেখ হাসিনা ]

২০১৭ সালের আগস্টে মায়ানমারের রাখাইন রাজ্যে সেনা অভিযান শুরুর পর নির্যাতনের মুখে প্রাণ বাঁচাতে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশ সীমান্তে ছুটতে থাকে। কয়েক মাসের মধ্যে ৭ লক্ষেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে চলে আসে। তাদের আশ্রয় দেওয়া হয় কক্সবাজারের টেকনাফ ও উখিয়ার বিভিন্ন শরণার্থী শিবিরে। সেখানে আগে আসা আরও ৪ লক্ষের বেশি রোহিঙ্গা রয়েছে। এই ১১ লাখ ছাড়াও রোহিঙ্গা শিবিরে ২ বছরে জন্ম নিয়েছে এক লাখ শিশু। এই নিয়ে ১২ লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে। এখন পর্যন্ত দুই দফা প্রত্যাবাসন শুরুর দিনক্ষণ ঠিক হলেও রোহিঙ্গাদের আপত্তির কারণে তা কার্যকর হয়নি। মায়ানমারে এখনও তাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি হয়নি বলে অভিযোগ রোহিঙ্গাদের। সর্বশেষ গত ২২ আগস্ট দ্বিতীয় দফায় প্রত্যাবাসন শুরুর সব প্রস্তুতি থাকলেও তা ভেস্তে যায়।

[ আরও পড়ুন: বাংলাদেশে এলে নিজের বাড়িতে এসেছি বলেই মনে হয়: শীর্ষেন্দু মুখোপাধ্যায় ]

এদিকে রোহিঙ্গা সমস্যার সমাধানে বাংলাদেশের কূটনৈতিক তৎপরতা যথেষ্ট নয় বলে মনে করছে সংসদীয় কমিটি। তাদের মতে, যে নীতিতে এ সমস্যার সমাধানের জন্য চেষ্টা করা হচ্ছে তাতে ঘাটতি রয়েছে। আরও জোরালো কূটনৈতিক তৎপরতা চালানোর জন্য বলেছে কমিটি। এ প্রসঙ্গে ফারুক খান বলেন, কমিটি জানিয়েছে, যেভাবে কূটনীতি চালানো হচ্ছে তাতে হবে না। শরণার্থী সমস্যা বহু দেশে রয়েছে। ফিলিস্তিন ইস্যুতেও অনেক তৎপরতা চালানো হয়েছে কিন্তু সমাধান হয়নি। এর জন্য জোরালো কূটনৈতিক তৎপরতা চালাতে হবে। তিনি বলেন, মন্ত্রক আমাদের তাদের নেওয়া বিভিন্ন পদক্ষেপ বিষয়ে অবহিত করেছেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement